বার্লিনে মে দিবসের বিক্ষোভ থেকে ২৫৪ জনকে আটক

বার্লিনে মে দিবসের বিক্ষোভ থেকে ২৫৪ জনকে আটক
ছবি: সংগৃহীত

মহান মে দিবস (শ্রমিক দিবস) উপলক্ষে গত ১ মে জার্মানির রাজধানী বার্লিনের রাস্তায় বিক্ষোভে নেমে আসে অসংখ্য মানুষ। যা পরবর্তীতে দাঙ্গায় পরিণত হয়। এ ঘটনায় রবিবার (২ মে) পর্যন্ত অন্তত ২৫৪ জনকে আটক করেছে পুলিশ। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, গত ১ মে বার্লিনের নিউউকেলেন জেলার রাস্তায় অনুষ্ঠিত বিক্ষোভে পুলিশসহ অন্তত ৯৩ জন আহত হয়েছেন। আর পুলিশের দেওয়া তথ্যমতে, প্রায় ৫ হাজারের বেশি লোক ওইদিন বিক্ষোভে অংশ নিয়েছিল। দাঙ্গা মোকাবিলায় বার্লিনে নিয়োজিত করা হয়েছিল ৫ হাজার ৬০০ পুলিশ কর্মকর্তাকে।

এক প্রতিক্রিয়ায় বার্লিনের ইন্টিরিওর সিনেটর আন্দ্রেয়াস গিজেল বলেন, পুলিশ কর্মকর্তাদের ওপর আক্রমণ করার বেশিরভাগ যুবক উস্কানি দিয়েছিল। তবে রাজনৈতিক বিক্ষোভের সাথে এর কোনো যোগসূত্র নেই।

এদিন কালো পোশাক পরিহিত বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে বোতল, আতশবাজি এবং পাথর নিক্ষেপ করে। তখন তা প্রতিরোধে বিক্ষোভকারীদের লক্ষ্য করে মরিচের গুড়ার স্পে এবং জলকামান ব্যবহার করে পুলিশ।

ট্রেড ইউনিয়ন এবং উগ্র বামপন্থী ও নৈরাজ্যবাদী গোষ্ঠীরা এই বিক্ষোভের আয়োজন করে। হামবুর্গ এবং ফ্রাঙ্কফুর্টসহ জার্মানির অধিকাংশ শহরেই এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ডানপন্থীরাও এতে যোগ দেয়।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x