চীনা হ্যাকাররা আঞ্চলিক দেশগুলোর সামরিক লক্ষ্যবস্তুতে প্রবেশ করছে

চীনা হ্যাকাররা আঞ্চলিক দেশগুলোর সামরিক লক্ষ্যবস্তুতে প্রবেশ করছে
প্রতিকী ছবি

পিপল'স লিবারেশন আর্মির সঙ্গে সম্পর্কযুক্ত সন্দেহভাজন চীনা হ্যাকাররা গত দুই বছর ধরে দক্ষিণ-পূর্ব এশিয়ার সামরিক এবং সরকারি সংস্থাগুলোতে হ্যাক করে আসছে বলে অভিযোগ উঠেছে। গত সপ্তাহের বুধবার বিটডিফেন্ডারে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এ খবর প্রকাশ করেছে সাইবারস্কোপডটকম।

প্রতিবেদনে বলা হয়েছে, নাইকন গ্রুপ হিসেবে পরিচিত চীনা হ্যাকাররা ২০১৯ সালের জুন থেকে সংগঠনগুলোর বিরুদ্ধে গুপ্তচরভিত্তি চালিয়ে আসছে এবং ভিকটিমদের কাছ থেকে তথ্য চুরি করছে। ক্যাম্পেইনের ব্লগ পোস্টে এ তথ্য লিখেছেন গবেষকরা। যদিও সেখানে কোনো ভিকটিমের নাম উল্লেখ করা হয়নি।

গত কয়েকবছর ধরেই নাইকন গ্রুপ হ্যাকিং কার্যক্রম চালিয়ে আসছে। যা সর্বপ্রথম প্রকাশ্যে আসে ২০১৫ সালে। আর সাম্প্রতিক প্রতিবেদনটি নিরাপত্তা গবেষকদের দ্বারা সংগ্রহ করা সর্বশেষ প্রমাণ। গত বছর চেক পয়েন্ট প্রকাশ করেছিল যে, সন্দেহজনক চীনা হ্যাকাররা অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন এবং ভিয়েতনামে সরকারি সংস্থাগুলোকে লক্ষ্য করে হ্যাকিং প্রচারণা চালাচ্ছে।

নিরাপত্তা গবেষকদের মতে, নাইকন গ্রুপের সদস্যরা আঞ্চলিক দেশগুলোর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি চালানোর দিকে ঝুঁকছেন এবং বিশেষত সামরিক, অর্থনৈতিক, কূটনৈতিক এবং সরকারি লক্ষ্যগুলোতে মনোনিবেশ করছে।

বিটডিফেন্ডার বলছে, হ্যাকার গ্রুপটি চলতি বছরের মার্চ মাসে সর্বশেষ তাদের কার্যক্রম চালিয়েছিল। এক্ষেত্রে তারা সিডেলোয়েডিং নামে পরিচিত একটি প্রযুক্তি ব্যবহার করেছিল। যার মাধ্যমে অফিসিয়াল অ্যাপ্লিকেশন স্টোরের মধ্যে না গিয়ে অ্যাপ্লিকেশনগুলো ইনস্টল করা হয়।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x