শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কলম্বিয়ায় কর বিরোধি বিক্ষোভ ঘিরে কমপক্ষে ১৭ জন নিহত, আহত ৮০০

আপডেট : ০৪ মে ২০২১, ১৯:৩২

কলম্বিয়া সরকারের প্রস্তাবিত কর আরোপ প্রস্তাবের বিরুদ্ধে পাঁচ দিনের বিক্ষোভ চলাকালে দেশটিতে ছড়িয়ে পড়া সংঘর্ষে কমপক্ষে ১৭ জন নিহত এবং ৮শ’র বেশি আহত হয়েছে। সোমবার (৩ মে) সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একথা জানিয়েছে। 

বার্তা সংস্থা এএফপি’র বরাতে জানা যায়, ওম্বাডসম্যান্স অফিস জানায়, বিক্ষোভ চলাকালে সহিংসতায় ১৬ জন বেসামরিক নাগরিক ও এক পুলিশ কর্মকর্তা নিহত এবং ৮৪৬ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ৩০৬ জন বেসামরিক নাগরিক রয়েছে। গত ২৮ এপ্রিল কলম্বিয়া-জুড়ে এ বিক্ষোভ শুরু হয়।

প্রতিরক্ষামন্ত্রী দিগো মোলেনো বলেন, এ সহিংসতা ফার্কের ভিন্নমতাবলম্বীদের এবং ইএলএন সদস্যদের পূর্বপরিকল্পিত ও সংগঠিত পদক্ষেপ। তারাই এ সহিংসতায় অর্থের যোগানদাতা।

কর্তৃপক্ষ বিক্ষোভ চলাকালে ৪৩১ জনকে গ্রেফতার করেছে। এদিকে সরকার সহিংসতা পরিস্থিতির একেবারে অবনতি ঘটা বিভিন্ন নগরীতে সামরিক বাহিনী মোতায়েন করেছে। বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে গুলি চালানোয় বিভিন্ন এনজিও পুলিশকে দায়ী করেছে।

সরকারের এমন নির্দেশ সত্ত্বেও সোমবার অনেক মানুষকে রাজধানী বোগোটার উপকণ্ঠে বিক্ষোভ এবং রাস্তা অবরোধ করতে দেখা যায়।করোনাভাইরাস মহামারীর কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকটের এ সময়ে দেশটিতে মধ্যবিত্ত শ্রেণীর ওপর কর আরোপের প্রস্তাবের বিষয়ে ব্যাপক সমালোচনা হয়।

ইত্তেফাক/এএইচপি