চীনকে ধুয়ে দিলেন ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী 

চীনকে ধুয়ে দিলেন ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী 
ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী টিওডোরো লোকসিন। ছবি: সংগৃহীত।

দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনা ক্রমশই বাড়ছে। এর জের ধরে এক টুইটা বার্তায় ঝড় তুললেন ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী। চীন-ফিলিপাইন চীনের নৌযান গুলো বিতর্কিত সীমানার বাইরে যাওয়ার ঘটনাকে কেন্দ্র করেই এমন মন্তব্য করেন তিনি।

ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী টিওডোরো লোকসিন টুইটার বার্তায় বলেন, 'আর কতটা নিচে নামব, আর কতটা নমনীয়-ভাবে বলব। দেখি তারা (চীন) কতদূর যেতে পারে। যতদিন পর্যন্ত দক্ষিণ চীন সাগরে একটিও চীনা ফিশিং বোট থাকবে ততদিন পর্যন্ত প্রতিবাদ জানিয়ে যাবেন তিনি।

ফিলিপাইনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছে, ফিলিপাইন কী করতে পারে আর কী করতে পারে না তা বলার অধিকার চীনের নেই।

এই মহড়ার প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার বলেছে, ফিলিপাইনের উচিত পরিস্থিতি জটিল না করা এবং বিরোধ বাড়ানো বন্ধ করা।

গত মাসে চীনা সামরিক জাহাজ দেখার পর থেকে ফিলিপাইনের স্প্রাটলি দ্বীপপুঞ্জের বিতর্কিত রিফের কাছে নৌবাহিনীর টহল বাড়ায়। কিন্তু পরে চীন দাবি করে ওই জাহাজগুলো কেবলই মাছ ধরার নৌকা। ফিলিপাইনের পক্ষ থেকে ধারণা করা হচ্ছে, এই মাছ ধরার নৌকাগুলো চাইনিজ সামুদ্রিক মিলিশিয়া নিয়ন্ত্রণ করে। চীনের 'পশ্চিম ফিলিপাইন সাগর' দখলের চেষ্টা করছে। চীনের এমন বাড়বাড়ন্তের প্রতিবাদ জানিয়েছে ফিলিপাইনের ফিশিং ফেডারেশন পামালাকায়াও। এ নিয়ে ফুঁসছে ফিলিপাইন।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x