কাঠামোগত সমস্যার কারণেই মেক্সিকোতে মেট্রো ট্রেন দুর্ঘটনা বলে শঙ্কা

কাঠামোগত সমস্যার কারণেই মেক্সিকোতে মেট্রো ট্রেন দুর্ঘটনা বলে শঙ্কা
ছবি: সংগৃহীত

মেক্সিকোতে মেট্রো ট্রেনের দুর্ঘটনার পেছনে কাঠামোগত সমস্যা থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। যদিও দেশটির প্রেসিডেন্ট ল্যাপেজ ওব্রেডো এক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন, তদন্তের পরই প্রকৃত কারণ বের হয়ে আসবে। একইসঙ্গে দ্রুত সময়ের মধ্যে তদন্ত শেষ করার প্রতিশ্রুতি দেন তিনি। মঙ্গলবার (৪ মে) রাতে এ খবর প্রকাশ করেছে বিবিসি।

স্থানীয় সময় সোমবার (৩ মে) রাত ১১টার কিছু আগে এই দুর্ঘটনা ঘটে। এতে ২৩ জন নিহত ও আহত হয়েছেন আরও ৬৫ জন। দেশটির রাজধানী শহর মেক্সিকো সিটির ঠিক দক্ষিণে ট্রেনসহ মেট্রোরেলের ব্রিজ ধ্বসে পড়ায় এই দুর্ঘটনা ঘটেছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট বলেন, ফেডারেল এবং মেক্সিকো সিটি প্রসিকিউটররা এই তদন্ত কার্যক্রম পরিচালনা করবেন এবং এ কাজ দ্রুত করা উচিত। দুর্ঘটনার কারণ হিসেবে আমরা এখনই অনুমান করে কিছু বলতে পারি না এবং প্রমাণ ছাড়া সম্ভাব্য অপরাধীদেরও দোষ দেওয়া যাচ্ছে না।

২০১২ সালে লাইনটি উদ্বোধনের সময় মেক্সিকো সিটির মেয়র ছিলেন মার্সেলো ইবারার্ড। যিনি আবার বর্তমানে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এবং প্রেসিডেন্টের ঘনিষ্ট বলে পরিচিত। তিনি বলেন, এটি সবার জন্য খুবই খারাপ একটি দিন। তদন্তে কর্তৃপক্ষকে সহায়তা করতে প্রস্তুত আছি।

মেট্রো শ্রমিকদের প্রতিনিধিত্বকারী ইউনিয়নের সেক্রেটারি জেনারেল ফার্নান্দো এস্পিনো বলেন, দুর্ঘটনাটি নির্মাণ সমস্যার সাথে সম্পর্কিত। এটি একটি কাঠামোগত ব্যর্থতা। তবুও আমাদের দেখতে হবে যে আসলে কী ঘটেছে।

জানা যায়, মেট্রোরেলের ব্রিজ ধ্বসে পড়ার পর পার্শ্ববর্তী আরেকটি ট্রেন লাইনচ্যুত হয়ে স্টেশনের ওপর এসে পড়ে। স্থানীয় টেলিভিশন চ্যানেল মিলেনিও টিভিতে দুর্ঘটনার একটি ভিডিও প্রচার করা হচ্ছে। সেখানে মেট্রোর ১২ লাইনটি ট্রেনসহ ভেঙে নিচে থাকা রাস্তা ও গাড়ির ওপর পড়তে দেখা গিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া অন্য আরেকটি ভিডিওতে দুর্ঘটনার পরপরই ধ্বংসস্তুপ থেকে জীবিতদের উদ্ধারে মেডিকেল ক্রু ও ফায়ার সার্ভিসের কর্মীরা তৎপরতা চালাতে দেখা যায়।

রাজধানী মেক্সিকো সিটির মেয়র ক্লাউডিয়া শেইনবাম বলেছেন, দুর্ঘটনায় ১৫ জন নিহত হয়েছেন এবং ধ্বংসস্তুপের নিচে একটি গাড়ি এখনও আটকে রয়েছে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x