আজারবাইজানের ওপর থেকে সহায়তার সীমাবদ্ধতা তুলে নিচ্ছেন বাইডেন

আজারবাইজানের ওপর থেকে সহায়তার সীমাবদ্ধতা তুলে নিচ্ছেন বাইডেন
জো বাইডেন। ছবি: সংগৃহীত

আজারবাইজানের ওপর থেকে মার্কিন সহায়তার যে সীমাবদ্ধতা ছিল তা সরিয়ে নিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (৪ মে) প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু।

এর আগে ২০২০ সালে বিতর্কিত নার্গনো-কারাবাখ অঞ্চলকে কেন্দ্র করে দুই প্রতিবেশি আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার সংঘাত শুরু হলে এ সীমাবদ্ধতা আরোপ করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসন।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন কংগ্রেসে বলেছেন যে, বাকুর সহায়তা আঞ্চলিক বিরোধে অবদান রাখবে না, এমন আইনের আওতায় আজারবাইজান মার্কিন সহায়তার জন্য যোগ্য।

মার্কিন আইন প্রণেতাদের ব্লিংকেন বলেছেন, সহায়তা পুনরায় চালু করা ‘আর্মেনিয়া ও আজারবাইজানদের’ মধ্যে শান্তিপূর্ণ মীমাংসা আলোচনার চলমান প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করবে না। এমনকি আর্মেনিয়ার বিরুদ্ধে তারা এটিকে আক্রমণাত্মক উদ্দেশ্যেও ব্যবহার করবে না।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিল নিউজকে বলেন, যুক্তরাষ্ট্রের আর্মেনিয়া এবং আজারবাইজানের সুরক্ষা সহায়তা প্রোগ্রাম আঞ্চলিক স্থিতিশীলতা বাড়াতে ডিজাইন করা হয়েছে। যেন তারা সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের জন্য আলোচনার চলমান প্রচেষ্টা বাধাগ্রস্ত না করে, তা নিশ্চিত এবং পর্যবেক্ষণ করা।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x