ভারত থেকে অস্ট্রেলিয়া প্রবেশে নিষেধাজ্ঞা, আদালতের শরণাপন্ন অস্ট্রেলীয় নাগরিক

ভারত থেকে অস্ট্রেলিয়া প্রবেশে নিষেধাজ্ঞা, আদালতের শরণাপন্ন অস্ট্রেলীয় নাগরিক
ছবি: সংগৃহীত।

করোনাভাইরাসের মহামারিতে বিপর্যস্ত ভারত হতে সব রকম প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে অস্ট্রেলিয়ায়। এমনকি দক্ষিণ এশিয়ার দেশটি থেকে অস্ট্রেলীয় নাগরিকরা ফেরত গেলেও গুণতে হবে জরিমানা। এই ইস্যুতে এবার আদালতের হাজির হলেন দেশটির এক নাগরিক।

এবিসি নিউজের বরাতে জানা যায়, গ্যারি নিউম্যান নামে ৭৩ বছর বয়সী এক অস্ট্রেলীয় নাগরিক গত বছরের মার্চ থেকে ভারতে আটকা পড়ে আছেন। তিনি বন্ধুদের সঙ্গে দেখা করতে দক্ষিণ এশিয়ার দেশটিতে এসেছিলেন। এরপর থেকে আর নিজ দেশে ফিরতে পারেননি। তার আইনজীবি মাইকেল ব্র্যাডলি ও ব্যারিস্টার ক্রিক্স ওয়ার্ড অস্ট্রেলিয়ার ফেডারেল আদালতে এই বিষয়ে একটি মামলা করেছেন।

মামলায় বলা হয়, অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট করোনাভাইরাসের সংক্রমণের রোধে বায়োসিকিউরিটি এক্ট নামক যেই বিধিনিষেধ জারি করেছেন তা সংবিধান পরিপন্থী। দেশের নাগরিকরা স্বাধীনভাবে নিজ দেশে ফিরতে পারবেন না, এই নিয়ম কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

তবে ভারত হতে ফিরতে চাওয়া সব অস্ট্রেলীয় নাগরিকদের ওপর দেওয়া বিধিনিষেধ যৌক্তিক বলে দাবি করেছে দেশটির সরকার। এক বিবৃতিতে তারা বলছে, এই বিধিনিষেধ বৈধ, সরকার সমস্ত দিক ও আইন বিবেচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে।

আইন অনুযায়ী, ভারত হতে কেউ অস্ট্রেলিয়ায় ফিরে আসলে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। সেইসঙ্গে তাদের জরিমানা হিসেবে ৬৬ হাজার অস্ট্রেলিয়ান ডলার গুণতে হবে।

এই আইনের কড়া সমালোচনা করেছে অস্ট্রেলিয়ার বিভিন্ন মানবাধিকার সংস্থাগুলো।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x