আফগানিস্তানে স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান ইইউ-ভারতের

আফগানিস্তানে স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান ইইউ-ভারতের
ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর এবং ইইউ কূটনীতিক জোসেফ বোরেল। ছবি - সংগৃহীত

আফগানিস্তানে তাৎক্ষণিক, স্থায়ী এবং দেশজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে ভারত ও ইউরোপিয়ান ইউনিয়ন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর এখন চারদিনের সফরে যুক্তরাজ্যে আছেন। সেখানে তিনি ইইউ'র শীর্ষ ডিপ্লোম্যাট জোসেফ বোরেলের সঙ্গে বৈঠক করেন। আলোচনা শেষে তারা একসাথে বিবৃতি দেন। বুধবার (৫ মে) এসব খবর দিয়েছে ইয়াহু নিউজ।

প্রতিবেদনে বলা হয়, জয়শঙ্কর এক টুইট বার্তায় বলেছেন, ইইউ/কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেফ বোরেলের সঙ্গে হৃদ্যতাপূর্ণ আলোচনা হয়েছে। ভারত-ইইউ নেতাদের বৈঠকের প্রস্তুতি নিয়ে কথা হয়েছে। আগামী ৮ মে ভারত-ইইউ নেতাদের মিটিং অনুষ্ঠিত হবে।

জানা গেছে, শারীরিক উপস্থিতিতে নয়, বৈঠকটি হবে ভার্চুয়ালি। আলোচনায় কোভিড-১৯ এর চ্যালেঞ্জের পাশাপাশি নিরাপত্তা সহযোগিতা, যোগাযোগ, বাণিজ্য, বিনিয়োগ এবং জলবায়ুর বিরুদ্ধে লড়াই নিয়ে কথা হবে।

আফগানিস্তান নিয়ে জয়শঙ্কর ও বোরেলের যৌথ বিবৃতিতে উভয় পক্ষই কাবুলের জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধা ও সুরক্ষার আহ্বান জানিয়েছে। আফগানিস্তানের যে কোনও রাজনৈতিক বন্দোবস্তকে অবশ্যই সমস্ত আফগানের মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতা রক্ষা করতে হবে বলে পুনরায় নিশ্চিত করেছেন তারা।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x