চীনা বিনিয়োগের ব্যাপারে পশ্চিমা দেশগুলোকে যুক্তরাষ্ট্রের সতর্কতা

চীনা বিনিয়োগের ব্যাপারে পশ্চিমা দেশগুলোকে যুক্তরাষ্ট্রের সতর্কতা
অ্যান্টনি ব্লিংকেন। ছবি: সংগৃহীত

যে পশ্চিমা দেশগুলোর অর্থনীতিতে বিভিন্ন ক্ষেত্রে চীন বিনিয়োগ করছে, সেই দেশগুলোকে খুবই সতর্ক হতে বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। আজ বৃহস্পতিবার (৬ মে) বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু।

এক প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চীনের প্রভাব বিস্তার রোধ করার চেষ্টা করছি না। এবং তাদেরকে পেছনেও টেনে ধরছি না। যে দেশগুলোর চীনের সাথে সম্পর্ক এবং ইন্টারেস্ট আছে তাদেরকে আমরা স্বীকৃতি দেই।

এমনকি আমরা এটাও বলছি না যে, আপনাকে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে যে কোনো একটি দেশকে বাছাই করতে হবে, যোগ করেন তিনি।

মার্কিন শীর্ষ এই কূটনীতিক বলেন, ওয়াশিংটন তথাকথিত বিধি-ভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থা বহাল রাখার পক্ষে। যার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য অন্যদের মধ্যে প্রজন্মের জন্য প্রচুর পরিমাণে বিনিয়োগ করছি। আর এটি আমাদের এবং সারা বিশ্বের দেশগুলোর জন্য উপকার করছে।

এ সময় তিনি যুক্তি দিয়ে বলেন, কেউ যখন নিয়ম না মেনে সিস্টেমকে দুর্বল করে, তখন যুক্তরাষ্ট্র সেটা সহ্য করবে না। কারণ, সিস্টেমটিকে শান্তি, অগ্রগতি এবং স্থিতিশীলতার সেরা গ্যারান্টার হিসেবে দেখে বিশ্ব।

অ্যান্টনি ব্লিংকেন বলেন, চীনের বিনিয়োগগুলোর প্রকৃতি কেমন, তা নিয়ে আমাদের আরো সতর্ক হতে হবে। যদি এটি কৌশলগত শিল্প বা কৌশলগত সম্পদে বিনিয়োগ হয় তাহলে দেশগুলোকে খুবই সতর্ক হতে হবে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x