আয়রন ম্যানের মতো উড়ছে ব্রিটিশ রয়্যাল নেভির সদস্যরা

আয়রন ম্যানের মতো উড়ছে ব্রিটিশ রয়্যাল নেভির সদস্যরা
ছবি - সংগৃহীত

জেট প্যাক পরিধান করে আয়রন ম্যানের মতো পানির উপরে উড়তে দেখা গেছে ব্রিটিশ রয়্যাল নেভির কয়েকজন সদস্যকে। সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছে জেট স্যুট তৈরিকারক প্রতিষ্ঠান গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজ। সেখানে দেখা যায়, জেট প্যাক পরা ব্রিটিশ রয়্যাল মেরিন্সের এক সদস্য সামরিক নৌকা থেকে উড়ে গিয়ে রয়্যাল নেভি ব্যাচের একটি উপকূলীয় টহল জাহাজে অবতরণ করেন।

পরে এক বিবৃতিতে ব্রিটিশ রয়্যাল নেভি জানিয়েছে, জেট প্যাক পরিধান করে রয়েল মেরিনদের ট্রায়ালের সময় কমান্ডোরা সেই সরঞ্জামগুলি ব্যবহার করেনি, যা গ্র্যাভিটি কর্মীদের হাতে ছিল (গ্র্যাভিটি কর্মী উড়ার সময় যা ব্যবহার করেছিল সেগুলো)।

মেরিটাইম বোর্ডিং অপারেশন, যা দর্শন, বোর্ড, অনুসন্ধান এবং জব্দ অপারেশন হিসেবেও পরিচিত। এটি সৈন্যদের জন্য চ্যালেঞ্জিং এবং ঐতিহ্যগতভাবে তারা একটি দ্রুতগতির নৌকা থেকে অন্য জাহাজে আসে এবং একটি হেলিকপ্টার থেকে জাহাজের উপরে দড়ি বেয়ে নামে। প্রায়শই বায়ুবাহিত স্নাইপার এবং ড্রোনের সহায়তায় তারা এ কাজ করে থাকে।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের সাবেক এক কর্মকর্তা বিজনেস ইনসাইডারকে বলেছিলেন, ভিবিএসএস হলো অন্যতম জটিল এবং বিপজ্জনক সামুদ্রিক মিশন। যেটিকে কার্যকর করার জন্য প্রায়শই বিশেষ সরঞ্জাম এবং প্রশিক্ষণ প্রয়োজন।

জেট প্যাকের সাহায্যে একজন সেনা দ্রুত নৌকা থেকে যাত্রা করতে পারে, জাহাজে অবতরণ করতে পারে এবং তারপরে একটি সিঁড়ি ফেলে যেতে পারে। যা দিয়ে অন্যরা সহজেই জাহাজটিতে উঠতে পারেন। ভিডিওতে যেমনটা দেখাচ্ছে, অপারেটররাও ঠিক একইরকম করতে পারে।

এক বিবৃতিতে গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজ জানিয়েছে, জেট স্যুটটি এখনো পরীক্ষামূলক হলেও এটির লক্ষ্য জাহাজের যে কোনো অংশে অত্যন্ত দ্রুত সময়ের মধ্যে অ্যাক্সেস সরবরাহ করা, অস্ত্র ব্যবহারের জন্য তাৎক্ষণিকভাবে হাত মুক্ত করা, এমনকি লক্ষ্য স্থানান্তরিত করার ক্ষমতা ধরে রাখা। এটি বিশেষ বাহিনীর ক্রমবর্ধমান বহু কৌশলগত সক্ষমতার বিপ্লব হিসেবে দেখা হচ্ছে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x