মা-বাবা অস্ট্রেলিয়ায়, ভারতে আটকা পাঁচ বছরের মেয়ে

মা-বাবা অস্ট্রেলিয়ায়, ভারতে আটকা পাঁচ বছরের মেয়ে
দৃশা ও দিলিন এবং তাদের ছোট্ট মেয়ে জোহানা [ছবি: সংগৃহীত]

প্রায় দেড় বছর আগে পাঁচ বছরের মেয়ে জোহানাকে সর্বশেষ দেখেছিলেন দৃশা-দিলিন দম্পতি। ছোট্ট জোহানার মতো আরো অন্তত ১৭৩টি শিশু বাবা-মা বিহীন ভারতে আটকা পড়ে অস্ট্রেলিয়ায় ফেরার অপেক্ষায় আছে।

২০১৯ সালের নভেম্বরে সর্বশেষ ?বাবা-মার সঙ্গে সাক্ষাৎ হয় জোহানার। ঐ সময় তারা মালয়েশিয়ায় ছিলেন এবং পরিবারের সঙ্গে দেখা করতে ভারতে বেড়াতে গিয়েছিলেন। জোহানার দাদা-দাদি ভারতের দক্ষিণের রাজ্য কেরালায় বসবাস করেন। জোহানা যেন তাদের সঙ্গে লম্বা ছুটি কাটাতে পারে তাই তার বাবা-মা তাকে ভারতে রেখেই মালয়েশিয়া ফিরে যান এবং অস্ট্রেলিয়া যাওয়ার প্রস্তুতি নিতে থাকেন। কয়েক মাস পরই তাদের সিডনি যাওয়ার কথা। হঠাৎ পুরো বিশ্ব কোভিড-১৯ মহামারির কবলে পড়ে। মহামারির বিস্তার রোধে একের পর এক দেশ সীমান্ত বন্ধ করে দিতে শুরু করে।

জোহানাদের যে ফ্লাইটে অস্ট্রেলিয়া ফেরার কথা ছিল সেটি বাতিল হয়ে যায়। সময় গড়াতে থাকে, জোহানার পরিবার যতগুলো ফ্লাইট বুকিং দিয়েছিল সব একে একে বাতিল হয়ে যায়। জোহানাদের মালয়েশিয়ার ভিসার মেয়াদও প্রায় শেষ হওয়ার পথে। তাই তার বাবা-মা তাকে ছাড়াই অস্ট্রেলিয়া চলে যান। জোহানা একা আটকে পড়ে ভারতে। বর্তমানে সে তার দাদা-দাদির সঙ্গে আছে। জোহানার পরিবার ভারত থেকে নাগরিকদের ফিরিয়ে নিতে অস্ট্রেলিয়ার সরকারের ব্যবস্থা করা ফ্লাইটে মেয়েকে নিজেদের কাছে ফিরিয়ে নেওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু জোহানার বয়স ১৪ বছরের কম হওয়ায় তাকে একা ভ্রমণের অনুমতি দেওয়া হয়নি। কোয়ান্টাস এয়ারলাইনস কর্তৃপক্ষও জোহানাকে অভিভাবক ছাড়া ভ্রমণের অনুমতি দেয়নি।

এদিকে দৃশা বা দিলিনও জোহানাকে নিতে ভারতে ফিরে যাওয়ার ঝুঁকি নেওয়ার চেষ্টা করেনি। কারণ, অস্ট্রেলিয়ায় ফিরে যাওয়ার ফ্লাইট অনেক কম থাকায় তাদের আটকা পড়ে যাওয়ার শঙ্কা ছিল। তখন ভারত থেকে প্রায় ৯ হাজার মানুষ অস্ট্রেলিয়ায় ফেরার অপেক্ষায় ছিলেন। তারা ঐ দলে যোগ দিতে চাননি। দৃশা ও দিলিন শেষ পর্যন্ত একটি প্রাইভেট কোম্পানির ব্যাঙ্গালুরু থেকে সিডনিগামী একটি চার্টার্ড প্লেনে মেয়ের জন্য একটি আসন বুকিং দিতে সক্ষম হয়েছিলেন। যারা জোহানাকে অভিভাবক ছাড়াই ভ্রমণের সুযোগ দিতে রাজি হয়েছিলেন। গত ৬ মে সেটির সিডনি পৌঁছানোর কথা ছিল। কিন্তু ভারতে কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউ মারাত্মক রূপ নেওয়ায় অস্ট্রেলিয়া সরকার ভারত থেকে সে দেশে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করে। বাতিল হয়ে যায় জোহানার ৬ মের ফ্লাইট। সূত্র: বিবিসি

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x