পুতিনের সমালোচক নাভালনির চিকিৎসক নিখোঁজ

পুতিনের সমালোচক নাভালনির চিকিৎসক নিখোঁজ
আলেকজান্ডার মুরখোভস্কি। ছবি: সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ক্রেমলিনের কট্টর সমালোচক বলে পরিচিত রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সাই নাভালনির চিকিৎসক সাইবেরিয়ান নাগরিক আলেকজান্ডার মুরখোভস্কিকে খুঁজে পাওয়া যাচ্ছে না। গত শুক্রবার থেকে সে নিখোঁজ রয়েছে। রবিবার এ তথ্য জানিয়েছে রাশিয়ান পুলিশ। আজ সোমবার (১০ মে) এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

মস্কো থেকে প্রায় ২ হাজার ২০০ কিমি (১ হাজার ৩৭০ মাইল) পূর্বে ওমস্ক অঞ্চলের পুলিশ জানিয়েছে, গত শুক্রবার চিকিৎসক আলেকজান্ডার মুরখোভস্কি অল-টেরিটেন যানবাহনে করে একটি বনে শিকারের উদ্দেশ্যে বেস ছেড়ে যান। এরপর থেকে তাকে আর দেখা যায়নি।

অ্যালেক্সাই নাভালনি

বিবৃতিতে বলা হয়েছে, চিকিৎসককে উদ্ধারে জরুরি পরিষেবা বিশেষ করে ড্রোন, একটি হেলিকপ্টার এবং মাটিতে স্বেচ্ছাসেবীরা অনুসন্ধানে নেমেছেন।

গত বছর জার্মানিতে যাওয়ার আগে সাইবেরিয়ান সিটি ওমস্কের একটি হাসপাতালে চিকিৎসা নিয়েছিলেন অ্যালেক্সাই নাভালনি। সেই হাসপাতালের প্রধান চিকিৎসক ছিলেন আলেকজান্ডার মুরখোভস্কি।

গত বছরের আগস্টে বিষ প্রয়োগের ফলে নাভালনি অসুস্থ হয়ে পড়েন। কোমায় চলে গেলে দুই দিন পরে তাকে জার্মানি নিয়ে যাওয়া হয়। দীর্ঘদিন চিকিৎসার পর এখন অনেকটাই সুস্থ তিনি। জার্মানি, ফ্রান্স ও সুইডেনের ল্যাবে পরীক্ষা করে নাভালনিকে বিষ প্রয়োগের সত্যতা প্রমাণিত হলেও তা মানতে নারাজ ক্রেমলিন।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x