ফিলিস্তিন ইস্যুতে কাতার ও মালয়েশিয়ার সঙ্গে এরদোয়ানের আলোচনা

ফিলিস্তিন ইস্যুতে কাতার ও মালয়েশিয়ার সঙ্গে এরদোয়ানের আলোচনা
রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ছবি: সংগৃহীত

পূর্ব জেরুজালেমে ঐতিহাসিক আল আকসা মসজিদ প্রাঙ্গনে সহিংসতা ও অধিকৃত পশ্চিম তীর এবং গাজা থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ ইস্যুতে মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহ সুলতান আহমদ শাহ এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির সঙ্গে কথা বলেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। মঙ্গলবার (১১ মে) পৃথক ফেনালাপে তারা এ নিয়ে আলোচনা করেন। এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু।

তুরস্কের যোগাযোগ অধিদফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, মালয়েশিয়ার রাজার সঙ্গে ফোনালাপে আল আকসা মসজিদে ইসরায়েলের হামলার কারণে ফিলিস্তিনিরা যে নিপীড়ন ভোগ করছে, তা মোকাবিলায় একসঙ্গে জোট বাঁধার ওপর গুরুত্বারোপ করেন তুর্কি প্রেসিডেন্ট।

এরদোয়ান আশাবাদ ব্যক্ত করেন যে, তুরস্ক এবং মালয়েশিয়া সকল প্রাসঙ্গিক প্ল্যাটফর্মগুলোতে বিশেষত জাতিসংঘ এবং ইসলামিক সহযোগিতা সংস্থায় (ওআইসি) নিবিড়ভাবে একে অপরকে সহযোগিতা করবে।

শেখ তামিম বিন হামাদ আল-থানির সঙ্গে ফোনালাপে তুর্কি প্রেসিডেন্ট আঞ্চলিক দেশগুলোকে একত্রিত করার জন্য তুরস্ক এবং কাতারের যৌথ প্রয়াসের গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি আল কুদস, আল আকসা মসজিদ এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের হামলার প্রতিবাদে আন্তর্জাতিক সম্প্রদায়ের এক হওয়ার কথাও বলেন।

পবিত্র রমজান মাসের শুরু থেকেই জেরুজালেমের অধিকৃত পশ্চিম তীর এবং গাজায় ফিলিস্তিনি জনগণ ও ইসরায়েলি বাহিনীর মধ্যে উত্তেজনা বেড়ে গিয়েছে। গত শুক্রবার বিক্ষোভকারীদের লক্ষ্য করে রাবার বুলেট ও স্টান গ্রেনেড ছুড়ে পুলিশ। এরপর শনিবার, রবিবার ও সোমবার দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে অসংখ্য মানুষ আহত হয়েছেন।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x