শিগগিরই জনসংখ্যায় চীনকে ছাড়িয়ে যাবে ভারত!

শিগগিরই জনসংখ্যায় চীনকে ছাড়িয়ে যাবে ভারত!
ছবি: সংগৃহীত

আগামী ২০২৩-২৪ সালের মধ্যে জনসংখ্যার দিক থেকে চীনকে ছাড়িয়ে যাবে ভারত। জাতিসংঘের প্রতিবেদন মতে ২০২৭ নাগাদ জনসংখ্যার দিক থেকে চীনকে ছাড়িয়ে যাওয়ার কথা থাকলেও এর আগেই বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হতে যাচ্ছে ভারত।

জাতিসংঘের ২০১৯ সালের একটি প্রতিবেদন বলছে, ২০৫০ সাল নাগাদ আরও ২৭ কোটি ৩০ লাখ মানুষ যুক্ত হবে ভারতের জনসংখ্যায়। সংস্থাটির হিসেব মতে, ২০১৯ সালে ভারতের আনুমানিক জনসংখ্যা ছিল ১ দশমিক ৩৭ বিলিয়ন বা ১৩৭ কোটি। আর চীনের ১ দশমিক ৪৩ বিলিয়ন বা ১৪৩ কোটি।

২০২৭ সালের দিকে ভারতের জনসংখ্যা চীনকে ছাড়িয়ে যাওয়ার কথা থাকলেও চীনে গত কয়েক বছরের ক্রমাগত নিম্নমুখী জন্মহার সে সময়কে আরও কাছে নিয়ে এসেছে। ফলে এই শতকের শেষ পর্যন্ত ভারতই নিজের দখলে রাখবে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশের স্থান।

মঙ্গলবার একযুগ পর প্রকাশ পাওয়া চীনের আদমশুমারি বলছে, বর্তমানে দেশটির জনসংখ্যা ১৪১ কোটির কিছু বেশি, যা ২০১৯ সালের জাতিসংঘের হিসেবের চেয়েও কম। তবে আশঙ্কার বিষয় হলো, বিশ্বের সবচেয়ে জনবহুল দেশের স্থান দখল করা চীন এখন সবচেয়ে কম জন্মহার দেখছে।

আগামী বছরগুলোতে চীনের এ জন্মহার এবং জনসংখ্যা আরও কমতে পারে বলে আশঙ্কা করছে চীনা সরকার। এর ফলে বৈশ্বিক শ্রমবাজারে শ্রমিকের ঘাটতিসহ বিভিন্ন প্রভাব পড়বে দেশটির অর্থনীতিতে।

এদিকে বুধবার চীনের রাষ্ট্রীয় দৈনিক গ্লোবাল টাইমস দেশটির জনতাত্ত্বিকদের বরাত দিয়ে বলেছে, ২০২৩-২৪ সালের মধ্যেই জনসংখ্যার দিক থেকে চীনকে ছাড়িয়ে যাবে ভারত।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x