শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চীনা টিকা নেওয়া পাকিস্তানিদের সৌদিতে কোয়ারেন্টিন বাধ্যতামূলক

আপডেট : ১৪ মে ২০২১, ২০:২৬

নতুন আরোপিত শর্ত অনুযায়ী চীনা টিকা নেওয়া পাকিস্তানিদের সৌদিআরবে কোয়ারেন্টিন বাধ্যতামূলক সৌদি কর্তৃপক্ষ। পরিস্থিতি অনেক পাকিস্তানিদের সৌদিআরবে ভ্রমণ করা কঠিন হয়ে পড়েছে বলে জানা যায়।

প্রস্তাবিত ভ্যাকসিনগুলির একটি তালিকা জারি করেছে সৌদি আরব। এতে মধ্যে চীনে তৈরি ভ্যাকসিন অন্তর্ভুক্ত নয় বলে জানা যায়।

দ্য নিউজ ইন্টারন্যাশনালের বরাতে জানা যায় প্রস্তাবিত ভ্যাকসিনগুলি থেকে টিকা না নেওয়া যাত্রীদের সৌদি আরবে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। কোয়ারেন্টিনে থাকার খরচ যাত্রীদের নিজ দায়িত্বেই বহন করতে হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

পাকিস্তানের বেশিরভাগ জনগনকেই চীন উৎপাদিত করোনা টিকা দেওয়া হচ্ছে, কিন্তু সৌদিআরবের প্রস্তাবিত ভ্যাকসিন গুলো হচ্ছে, ফাইজার, অক্সফোর্ড, মর্ডার্না এবং জনসন এন্ড জনসনের করোনা ভ্যাকসিন। প্রস্তাবিত শর্তগুলি ২০ মে থেকে কার্যকর করা হবে বলে জানা যায়।

৪০ বছরের কম বয়সীদের নাগরিকদের অন্তর্ভুক্ত করার জন্য এই কর্মসূচী শীঘ্রই বাড়ানো হবে। চীনের রাষ্ট্রীয় ওষুধ প্রস্তুতকারী সংস্থা সাইনোফর্ম ৭৯ শতাংশ কার্যকর বলে দাবি করেছে সংস্থাটি।

জার্মানি সংবাদ মাধ্যম ডয়েচভেলের বরাতে জানা যায়, এখন পর্যন্ত  পাকিস্তান তার মোট জনসংখ্যার মাত্র ০.৮ শতাংশ টিকা দিতে সক্ষম হয়েছে। এতে করে প্রশ্ন থেকে যায় ভ্যাকসিনটির কার্যকারিতা নিয়ে। 

ইত্তেফাক/এএইচপি