অর্থনৈতিক কারণে চীনের উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলের জনসংখ্যা কমছে

অর্থনৈতিক কারণে চীনের উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলের জনসংখ্যা কমছে
ছবি: সংগৃহীত।

বৈষম্যপূর্ণ অর্থনৈতিক কার্যক্রম বন্টনের কারণে চীনের উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চল বসবাসকারী অধিবাসীর সংখ্যা দিন দিন কমছে। চীনা আদমশুমারী-২০২০ তে প্রকশিত তথ্য থেকে এ খবর জানা গেছে।

আদমশুমারীতে বলা হয়, পূর্ব চীনে ২০২০ সালে ৪০ শতাংশ অধিবাসী বৃদ্ধি পেয়েছে। এর অন্যতম কারণ সেখানে অর্থনৈতিক কর্মকাণ্ড বেশি এবং মানুষের জীবনমান অনেক উন্নত।

অন্যদিকে, অর্থনৈতিক কর্মকাণ্ড কম ও জীবনমান অনুন্নত থাকার কারণে দেশটির মধ্যাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলের জনসংখ্যা দিন দিন কমছে। গত বছর এসব অঞ্চলের অধিবাসী কমেছে যথাক্রমে ২৫ দশমিক ৮ এবং ৭ শতাংশ। এসব এলাকায় বসবাসকারী অনেকেই ভালো জীবন ও উচ্চ আয়ের আশায় চীনের অন্য এলাকায় পাড়ি জমাচ্ছেন।

জানা যায়, চীনের গুয়াংডং, ঝিয়াং ও জিয়াংশু প্রদেশে কাজের সন্ধানে এসে বসতি করছেন অনেকে। গত কয়েক বছরে এসব এলাকায় লোক সমাগমও অনেক বৃদ্ধি পেয়েছে।

এ প্রসঙ্গে চীনা জনতত্ত্ববিদ হি ইয়াফু জানান, জনসংখ্যা কমে যাওয়ায় চীনের ৩টি অঞ্চলের উন্নতি ধীরগতিতে হচ্ছে। এসব এলাকার মানুষ অন্য জায়গায় গিয়ে জীবিকা নির্বাহ করছে। তাছাড়া কর্মক্ষম জনগোষ্ঠীও কমছে সেখানে। এসব এলাকার বেশিরভাগ নাগরিকই বয়স্ক। যা সামগ্রিক উন্নয়নে প্রভাব ফেলছে।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x