ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে এরদোয়ান-রুহানির ফোনালাপ

ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে এরদোয়ান-রুহানির ফোনালাপ
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ছবি: সংগৃহীত

পশ্চিমতীরে ইসরায়েলি সামরিক বাহিনী কর্তৃওক ফিলিস্তিনি নিরীহ মানুষের ওপর চলছে হামলা ও ধ্বংসযজ্ঞ। গত সাত দিন ধরেই এসব কার্যক্রম পরিচালনা করছে তারা। এতে ফিলিস্তিনি শিশুসহ ১৮১ জনের বেশি মানুষ নিহত হয়েছে। চলমান এই সহিংসতায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির মধ্যে ফোনালাপ হয়েছে। খবর আনাদুলো এজেন্সি।

তুরস্কের যোগাযোগ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে দুই নেতা আলোচনা করেছেন। এরদোয়ান রুহানিকে বলেছেন, ইসরায়েলের সাময়িক বাহিনী ফিলিস্তিনি নিরীহ মানুষের ওপর হামলা চালাচ্ছে। ইসরায়েলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে তুরস্ক।

এরদোয়ান বলেন, নিরীহ মানুষের ওপর সাময়িক বাহনীর এমন আগ্রাসনের বিরুদ্ধে বিশ্ব সম্প্রদায়ের উচিত এখনই ইসরায়েলকে কঠিন বার্তা দেওয়া। একইসঙ্গে ইসলামি বিশ্বকে অভিন্ন আলোচনা এবং ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া জরুরি হয়ে দাঁড়িয়েছে।

ফোনালাপের সময় দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও তারা আলোচনা করেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

ইসরায়েল-ফিলিস্তিনের চলমান সহিংসতায় গত ৭ দিন ধরে গাজা উপত্যকায় ১৮১ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে অন্তত ৫২ জন শিশু। আহত হয়েছে হাজারের বেশি মানুষ। পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী অন্তত ১৩ জনকে হত্যা করেছে। আর গাজা থেকে ছোড়া রকেট হামলায় ২ শিশুসহ মারা গেছে অন্তত ১০ ইসরায়েলি।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x