ইসরায়েল-ফিলিস্তিন ইস্যু নিয়ে যা বলল ভারত

ইসরায়েল-ফিলিস্তিন ইস্যু নিয়ে যা বলল ভারত
জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তিছবি: সংগৃহীত।

পশ্চিমতীরে হামলা ও ধ্বংসযজ্ঞ চালিয়ে ফিলিস্তিনিদের ওপর চলমান নির্যাতন নিয়ে মুখ খুললো ভারত। ইসরায়েল ও ফিলিস্তিনের চলমান সংঘাত নিয়ে প্রথমবারের মতো আনুষ্ঠানিক বক্তব্য দিলো দেশটি।

রবিবার (১৬ মে) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এই ইস্যুতে অনুষ্ঠিত এক বৈঠকে চলমান এই সংঘাত নিয়ে ভারত উদ্বিগ্ন বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত দেশটির স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি।

তিনি আরও বলেন, গাজা থেকে ইসরায়েলে যে রকেট হামলা চালানো হচ্ছে তা অবশ্যই নিন্দনীয়। রকেট হামলায় একজন ভারতীয় নাগরিকও নিহত হয়েছেন। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। হামলার বদলা নিতে ইসরায়েল যে হামলা চালিয়েছে তাতে প্রচুর বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যার মধ্যে নারী ও শিশুও রয়েছে।

এ প্রসঙ্গে টি এস তিরুমূর্তি বলেন, ভারত কোনো সহিংসতার পক্ষে নয়। এই সংঘাত বন্ধ করতে হবে। ভারত ফিলিস্তিনিদের ন্যায্য দাবিগুলোকে সমর্থন করে এবং দ্বিদেশীয় নীতির মাধ্যমে সংকট সমাধানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

এদিকে যুদ্ধবিরতির আন্তর্জাতিক আহ্বান উপেক্ষা করেই স্থানীয় সময় সোমবার (১৭ মে) ফিলিস্তিনের গাজা উপকূলে হামলা অব্যাহত রেখেছে ইহুদিবাদী ইসরায়েলি বাহিনী। ইসরায়েলের নির্বিচার হামলায় এখন পর্যন্ত গাজায় প্রাণ গেছে ১৯৭ জন ফিলিস্তিনির। নিহতদের মধ্যে ৫৮ জন শিশু ও ৩৪ জন নারী রয়েছেন। অর্থাৎ নিহতদের মধ্যে প্রায় ৫০ শতাংশই হলো নারী ও শিশু।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x