ভারতের সেই ভাইরোলজিস্টের পদত্যাগ 

ভারতের সেই ভাইরোলজিস্টের পদত্যাগ 
ভারতের শীর্ষ ভাইরোলজিস্ট শহিদ জামিল। ছবি: সংগৃহীত।

অবশেষে পদত্যাগ করলেন সরকারকে সতর্ক করা ভারতের শীর্ষ ভাইরোলজিস্ট শহিদ জামিল। করোনা ভাইরাসের বিভিন্ন ধরন শনাক্ত করার জন্য গঠিত ফোরাম অব অ্যাডভাইজরি গ্রুপ অব সায়েন্টিস্টস এ কর্মরত ছিলেন তিনি।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির বরাতে জানা যায়, জামিল বেশ কয়েক সপ্তাহ আগে করোনা মহামারি মোকাবিলায় ভারত সরকারের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তবে কী কারণে পদত্যাগ করলেন সে বিষয়ে কিছু বলতে রাজি হননি জামিল। তিনি বলেন, পদত্যাগের কারণ ব্যাখ্যা করতে তিনি বাধ্য নন।

এ বছরের শুরুর দিকে তিনি ভারত সরকারকে সতর্ক করে বলেছিলেন, বর্তমানের এই করোনাভাইরাসের (বি.১.৬১৭) ধরনটিকে বেশি ভয়ঙ্কর বলে দাবি করেছিলেন কিন্তু সরকার তার কথার মূল্যায়ন করে নি। অবশেষে দেখা যাচ্ছে দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবের জন্য দায়ী ভাইরাসের এই ধরণটি।

শহিদ জামিল এমন এক সময়ে পদত্যাগ করলেন যখন ভারত করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় কঠিন এক সময় পার করছে। ভারতের স্বাস্থ্য-মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ভারতে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৮১ হাজার ৩৮৬ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৪১০৬। একদিনে সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ৭৮ হাজার ৭৪১ জন, যা আগের দিনের তুলনায় বেশি। এই মুহূর্তে ভারতে করোনা রোগীর সংখ্যা ৩৫ লক্ষ ১৬ হাজার ৯৯৭ জন। ইতিমধ্যে দেশে করোনায় মৃত্যু হয়েছে ২ লক্ষ ৭৪ হাজার ৩৯০ জনের।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x