ইসরায়েলকে শাস্তি দিতে পোপ ফ্রান্সিসকে এরদোয়ানের বার্তা

ইসরায়েলকে শাস্তি দিতে পোপ ফ্রান্সিসকে এরদোয়ানের বার্তা
পোপ ফ্রান্সিস ও রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ছবি: সংগৃহীত

ফিলিস্তিনিদের ওপর হামলার দায়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা উচিত বলে মন্তব্য করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। খ্রিস্টান ধর্মযাজক পোপ ফ্রান্সিসের সঙ্গে এক ফোনালাপে তিনি এ কথা বলেন। আজ সোমবার (১৭ মে) এক বিবৃতিতে তথ্যটি জানিয়েছে এরদোয়ানের কার্যালয়। এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

বিবৃতিতে বলা হয়, ফোনালাপে তুর্কি প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিনিদের ওপর হামলার দায়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা উচিত। একইসঙ্গে সহিংসতার বিষয়ে পোপ ফ্রান্সিসকে বক্তব্য রাখার জন্যও আহ্বান করেন তিনি।

এরদোয়ান আরো বলেন, ইসরায়েল আঞ্চলিক সুরক্ষার জন্য হুমকি। তাই আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত ইসরায়েলকে তাদের প্রাপ্য প্রতিরোধমূলক পাঠ শেখানো। মানবতাবিরোধী অপরাধ করার অপরাধে যতক্ষণ না আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা বা তাদেরকে শাস্তি না দিচ্ছে ততক্ষণ ফিলিস্তিনিরা গণহত্যার শিকার হতে থাকবে।

পোপ ফ্রান্সিসের অব্যাহত বার্তাগুলো খ্রিস্টান বিশ্ব এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে একত্রিত করার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

এদিকে, ইসরায়েলের বোমা হামলায় গাজায় এখন পর্যন্ত প্রায় ২০০ জন মানুষ নিহত এবং অসংখ্য আহত হয়েছেন। ফিলিস্তিনের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা ১০ জন।

গাজার ইসলামপন্থী শাসক হামাসকে কেন্দ্র করে চলমান এই সহিংসতায় আজ অষ্টম দিনের মতো বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে ইসলামিক জিহাদের উত্তর বিভাগের শীর্ষ কমান্ডার হুসাম আবু হারবীদ নিহত হয়েছেন।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x