ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে যুক্তরাষ্ট্র নিবিড়ভাবে কাজ করছে

ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে যুক্তরাষ্ট্র নিবিড়ভাবে কাজ করছে
অ্যান্টনি ব্লিংকেন। ছবি: সংগৃহীত

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার চলমান সহিংসতা বন্ধে যুক্তরাষ্ট্র নিবিড়ভাবে কাজ করছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। একইসঙ্গে তিনি উভয় পক্ষকে বেসামরিক নাগরিকদের রক্ষার জন্য আহ্বান জানান। আজ সোমবার (১৭ মে) ডেনমার্কের কোপেনহেগেনে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর যৌথ প্রেস ব্রিংফিংয়ে তিনি এ কথা বলেন। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ক্রমবর্ধমান সহিংসতায় যুক্তরাষ্ট্র অত্যন্ত উদ্বিগ্ন। শিশুদের ধ্বংসস্তূপ থেকে টেনে তোলা সহ কয়েকশ মানুষ নিহত ও আহত হয়েছেন।

আমরা দ্বন্দ্বের অবসান ঘটাতে কূটনৈতিক চ্যানেলগুলোর মাধ্যমে কাজ করে যাচ্ছি। দলগুলো (ইসরায়েল ও ফিলিস্তিন) যদি যুদ্ধবিরতি চায় তবে আমরা সমর্থন দিতে প্রস্তুত, যোগ করেন তিনি।

নিজেদের আত্মরক্ষার অধিকার ইসরায়েলের রয়েছে মন্তব্য করে ব্লিংকেন বলেন, হামলায় সাংবাদিক ও চিকিৎসা কর্মীদের ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া হয়েছিল বলে কিছুটা আতঙ্কিত হই। বিশেষত গত শনিবার গাজায় যুক্তরাষ্ট্র ভিত্তিক অ্যাসোসিয়েটেড প্রেস ও আল জাজিরার অফিস ধসিয়ে দেওয়ার প্রসঙ্গে তিনি এ কথা বলেন।

গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ইসরায়েলের বোমা হামলায় গাজায় এখন পর্যন্ত প্রায় ২০০ জন (১৯৮) মানুষ নিহত এবং অসংখ্য আহত হয়েছেন। যার মধ্যে ৫৮ শিশু এবং ৩৪ জন নারী আছে। অপরদিকে, ইসরায়েলি কর্তৃপক্ষ বলছে, ফিলিস্তিনের হামলায় ইসরায়েলে দুই শিশুসহ নিহতের সংখ্যা ১০ জন।

এদিকে, গাজার ইসলামপন্থী শাসক হামাসকে কেন্দ্র করে চলমান এই সহিংসতায় আজ অষ্টম দিনের মতো বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে ইসলামিক জিহাদের উত্তর বিভাগের শীর্ষ কমান্ডার হুসাম আবু হারবীদ নিহত হয়েছেন।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x