নাৎসি বাহিনী কর্তৃক ইহুদী গণহত্যার স্মৃতিতে প্রদর্শনী চলছে আমিরাতে

নাৎসি বাহিনী কর্তৃক ইহুদী গণহত্যার স্মৃতিতে প্রদর্শনী চলছে আমিরাতে
প্রদর্শনীটি পরিদর্শনকালে আমিরাতে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত এইতান নায়েহ। ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো নাৎসি বাহিনী কর্তৃক ইহুদী গণহত্যার স্মৃতিতে প্রদর্শনী হচ্ছে। আয়োজক দেশ সংযুক্ত আরব আমিরাত। এর মূল উদ্দেশ্য দেশটির নাগরিকদের ইহুদীদের ওপর চালানো গণহত্যার ভয়াবহতা সম্পর্কে জানানো। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়, স্মৃতি প্রদর্শনীতে নাৎসি বাহিনী কর্তৃক ইহুদী গণহত্যা ‘হলোকাস্ট’ ও এসব কর্মকান্ডের বিরুদ্ধে যেসব আরব অবস্থান নিয়েছেন তাদের বিষয়টি তুলে ধরা হয়েছে। দুবাইয়ের একটি জাদুঘরে হচ্ছে এ প্রদর্শনী। যা পরিদর্শন করেছেন আমিরাতে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত এইতান নায়েহ ও জার্মানির রাষ্ট্রদূত পিটার ফিসার।

We Remember: Holocaust memorial exhibition opens at a museum in Dubai | The  National

পরিদর্শন শেষে এইতান নায়েহ বলেন, কে ভেবেছিলো, ‘৭০-৮০ বছর পর জার্মানি ও ইসরায়েলের রাষ্ট্রদূত একসঙ্গে একটি আরব রাষ্ট্রে নাৎসি বাহিনী কর্তৃক ইহুদী গণহত্যার স্মৃতিতে আয়োজিত প্রদর্শনী পরিদর্শন করবে।’

Holocaust memorial exhibition opens in Dubai - News | Khaleej Times

জাদুঘরটির প্রতিষ্ঠাতা আহমেদ ওবায়েদ আল-মানসুরি জানান, বিশ্বের বড় বড় ঐতিহাসিক ঘটনাগুলো সম্পর্কে আমিরাতের নাগরিকদের জানানো আমাদের কর্তব্য। ‘হলোকাস্ট’ সম্পর্কে এখানকার অনেকে জানেন না। নাৎসি বাহিনী ইহুদীদের ওপর যেই হত্যাযজ্ঞ চালিয়েছে সে বিষয়গুলোকেই তুলে আনা হয়েছে এই প্রদর্শনীতে। এতে অনেকেই ভয়াবহ এই ঘটনা সম্পর্কে জানতে পারবে।

আরব নিউজ জানায়, আমিরাতের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্থাপন কার্যক্রমের অংশ এই প্রদর্শনী। ভবিষ্যতে এরকম কার্যক্রম আরও হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x