আফগানিস্তানে হাজরাদের ওপর হামলার ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবি

আফগানিস্তানে হাজরাদের ওপর হামলার ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবি
ছবি: সংগৃহীত

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের হাজরা জনগোষ্ঠীকে লক্ষ্য করে বেশ কয়েকটি হামলা করা হয়েছে। ঘটেছে হতাহতের ঘটনা। এর জন্য আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছে আফগানিস্তানের মানবাধিকার কমিশন।

জানা যায়, গত মে মাসে অন্তত ৫টি হামলা হয়েছে হাজরা জনগোষ্ঠীর ওপর। গণহত্যার উদ্দেশ্যেই এই হামলাগুলো পরিচালিত হচ্ছে। গত মঙ্গলবার আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি গাড়ি বোমা হামলা হয়েছে। এতে মৃত্যু হয় ৯ জনের। যাদের সবাই হাজার জনগোষ্ঠীর লোক।

Afghanistan: Targeted Killings of Civilians Escalate | Human Rights Watch

এসব হামলা প্রসঙ্গে আফগানিস্তানের মানবাধিকার কমিশনের চেয়ারম্যান শারজাদ আকবর বলেন, ‘আমরা হাতে যে তথ্য পেয়েছি তাতে দেখা যাচ্ছে শিয়া ও হাজারা জনগোষ্ঠীর ওপর এক প্রকার গণহত্যা চালানো হচ্ছে। এ বিষয়ে আন্তর্জাতিক তদন্ত করার আহ্বান জানাচ্ছি আমরা।’

তিনি আরও বলেন, ‘দীর্ঘদিন ধরে আমরা এসব হামলার প্রতিবাদ জানিয়ে আসছি। আশা করছি আন্তর্জাতিক মহল এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নিয়ে ভুক্তোভূগীদের বিষয়ে যথাযথ ব্যবস্থা নেবে।’

আফগানিস্তান মানবাধিকার কমিশনের পরিসংখ্যান অনুযায়ী, গত ৫ বছরে ১৪টি হামলা হয়েছে হাজরা জনগোষ্ঠীর ওপর। যাতে নিহত হয়েছে ৫৬০ জন। বেশিরভাগ হামলাই করা হয়েছে আত্মিগাতী বোমা দিয়ে।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x