টিকা নিলেই গাঁজা দেবে যুক্তরাষ্ট্র!

টিকা নিলেই গাঁজা দেবে যুক্তরাষ্ট্র!
ছবি: প্রতীকী

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের ‘মদ ও গাঁজা বিষয়ক বোর্ড’ ঘোষণা দিয়েছে, প্রাপ্তবয়স্ক যে কোন ব্যক্তি করোনাভাইরাসের টিকা নিলে বিনামূল্যে গাঁজার একটি ‘জয়েন্ট’ দেওয়া হবে। টিকা নিতে মানুষকে উৎসাহিত করতে শুরু হওয়া এই প্রচারণার নাম দেওয়া হয়েছে ‘জয়েন্ট ফর জ্যাবস’ (টিকার বিনিময়ে জয়েন্ট)। আগামী ১২ জুলাই পর্যন্ত ওয়াশিংটনের বাসিন্দারা এই সুযোগ পাবেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিবিএস নিউজ।

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস আগামী ৪ জুলাই। তার আগেই ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক মার্কিনিকে অন্তত করোনার এক ডোজ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু দেশটিতে টিকা নেওয়ার গতি ক্রমশ কমে আসছে। এমন অবস্থায় নেওয়া হচ্ছে অভিনব এমন নানা পদক্ষেপ।

Washington State Allows Free Joints for Covid Jabs - The New York Times

ওয়াশিংটনে মানুষের মধ্যেও টিকা নিতে অনীহা দেখা দেওয়ায় অন্যান্য রাজ্যের মতো সেখানকার লিকার ও ক্যানাবিস বোর্ড (এলসিবি) এমন ঘোষণা দিয়েছে। ঘোষণা দিয়ে তারা জানায়, টিকা নিলে বিনামূল্যে পাওয়া যাবে গাঁজার একটি জয়েন্ট। তবে অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে অভিনন্দনসূচক এই উপহার দেওয়া হবে না। সীমিত সময়ের জন্য থাকছে বিশেষ এই অফার।

কোভিড টিকা নেওয়ায় মানুষের অনীহা দূর করতে অভিনব পন্থা বের করেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। তাই একের পর এক রাজ্য এমন প্রচারণা শুরু করেছে। টিকা নিলে পাওয়া যাচ্ছে বিয়ার, নগদ অর্থ, স্পোর্টস টিকিট, মিলিয়ন ডলার লটারি, বিনামূল্যে চাইল্ডকেয়ার সুবিধা, কর্মচারীদের সবেতন ছুটি। এমনকি কোনো রাজ্যে তো টিকার বিনিময়ে বন্দুক দেওয়ার প্রচারণাও শুরু হয়েছে।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x