রানির অনুমতি ছাড়াই তার নামে মেয়ের নাম রেখেছেন হ্যারি-মেগান!

রানির অনুমতি ছাড়াই তার নামে মেয়ের নাম রেখেছেন হ্যারি-মেগান!
রানি দ্বিতীয় এলিজাবেথ ও প্রিন্স হ্যারি। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের ডিউক ও ডাচেস অব সাসেক্স দম্পতির ঘরে এসেছে নতুন অতিথি। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে গত ৪ জুন মেগান মার্কেল কন্যাসন্তানের জন্ম দিয়েছেন। প্রিন্স হ্যারি ও মার্কেল কন্যার নাম রাখা হয়েছে লিলিবেট ডায়না। এর মধ্যে এই নাম নিয়ে শুরু হয়েছে বিতর্ক। রাজপ্রাসাদের এক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

সূত্র জানায়, হ্যারি-মেগান দম্পতি তাদের কন্যা সন্তানের নাম দেওয়ার আগে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে কোনো কথা বলেননি। তার নাম ব্যবহারের আগে অনুমতিও নেয়া হয়নি।

হ্যারি-মেগান কন্যার রাজকীয় নাম নিয়ে বিতর্ক

রানি দ্বিতীয় এলিজাবেথকে শৈশবকালে তার দাদা জর্জ আদর করে লিলিবেট ডাকতেন। স্বামী প্রিন্স ফিলিপও স্ত্রীকে ছোটবেলার নাম ধরে সম্মোধন করতেন। এদিকে হ্যারির প্রয়াত মা লেডি ডায়ানার প্রতি শ্রদ্ধা জানিয়ে লিলিবেটের মাঝের নামটি রাখা হয়েছে ‘ডায়ানা’।

জানা যায়, হ্যারি-মেগান কন্যা লিলিবেট ডায়ানার জন্মের খবরে ব্রিটিশ রাজপরিবার আনন্দিত। প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট উইলিয়াম লিলিবেটের জন্ম নিয়ে আনন্দ প্রকাশ করেছেন। ব্রিটিশ এই রাজকীয় দম্পতির আবারও বাবা-মা হওয়ার খবর শুনে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

মেগান-হ্যারি দম্পতির ঘরে এবার কন্যা

তবে তাদের কন্যা শিশুর নাম নিয়ে আপত্তি জানিয়েছেন অনেকে। সমালোচকদের মতে, সম্প্রতি স্বামী হারানো বিধবা রানিকে অপমান করার জন্য তাদের কন্যার জন্য লিলিবেট নামটি বেছে নিয়েছেন।

অন্যরা অবশ্য এই নামকরণকে হ্যারি ও মেগানের পক্ষ থেকে রাজপরিবারের সাথে ‘পুনর্মিলন’ এর প্রস্তাব হিসেবে দেখছেন।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x