উগ্রবাদের বিরুদ্ধে জোরদার লড়াইয়ের ঘোষণা ট্রুডোর

উগ্রবাদের বিরুদ্ধে জোরদার লড়াইয়ের ঘোষণা ট্রুডোর
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছবি: সংগৃহীত ।

উগ্র ডানপন্থী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াইয়ে দ্বিগুণ উদ্যোমী হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। দুইদিন আগে অন্টারিওতে ট্রাক চাপায় এক মুসলিম পরিবারের চারজনের মৃত্যুর প্রসঙ্গ টেনে মঙ্গলবার পার্লামেন্টের হাউজ অব কমন্সে এই প্রতিশ্রুতি দেন তিনি।

ট্রাক চাপার ওই ঘটনাকে পুলিশ পূর্বপরিকল্পিত বলছে। ধারণা করা হচ্ছে, ইসলাম বিদ্বেষ থেকেই এই হামলা চালানো হয়েছে। ট্রুডো বলেন, “এটা একটি সন্ত্রাসী হামলা। যা আরেকটি সম্প্রদায়ের প্রতি ঘৃণা থেকে একজন উত্সরিত হয়েছে।” কানাডার পুলিশ জানিয়েছে, একটি পিকআপ ট্রাক রাস্তা থেকে লাফ দিয়ে ফুটপাতে উঠে মুসলিম পরিবারটির ওপর দিয়ে চলে যায়।

মুসলিম পরিবারকে হত্যার ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বললেন ট্রুডো

মুসলিম পরিবারটি সেদেশে তিন প্রজন্ম ধরে বসবাস করছে। হামলায় ওই পরিবারের নয় বছরের একটি ছেলে বেঁচে গেছে। হাসপাতালে তার চিকিৎসা চলছে। টরন্টো ও ডেট্রয়টের মধ্যবর্তী অবস্থানে থাকা লন্ডন শহরটিতে চার লাখ মানুষের বসবাস। সেখানে মুসলিমদেরও একটি বড় অংশ বাস করে এবং শহরে অন্তত তিনটি মসজিদ আছে। পার্লামেন্টে ট্রুডো আরও বলেন, “ঘৃণার বিরুদ্ধে আমরা অফলাইন এবং অনলাইনে লড়াই চালিয়ে যাব, এর মধ্যে রয়েছে অতি-ডানপন্থী গোষ্ঠীগুলোকে ভেঙে দেওয়া।

প্রাউড বয়েজকে সন্ত্রাসী গোষ্ঠীর তালিকাভুক্তির মাধ্যমে আমরা তেমনটা করেছি।” রবিবারের হামলার ঘটনায় নাথানিয়েল ভেল্টম্যান নামের ২০ বছরের একজনকে অন্টারিও লন্ডন শহরের মসজিদ থেকে ৫০০ মিটার দূরের একটি পার্কিংলট থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। শ্বেতাঙ্গ ভেল্টম্যানের বিরুদ্ধে চার ধরনের অভিযোগ আনা হয়েছে। সন্ত্রাসী হামলার বিষয়ে সম্ভাব্য অভিযোগের বিষয়টিও খতিয়ে দেখতে কর্তৃপক্ষ।

২০১৯ সালে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে বন্দুকধারীর হামলায় ৫১ জন নিহত হওয়ার পর কানাডার লন্ডন মুসলিম মসজিদের নিরাপত্তাও জোরদার করা হয়েছিল বলে জানিয়েছেন মসজিদের ইমাম আরিজ আনোয়ার। তিনি বলেন, “তখন থেকেই আমরা নিরাপত্তা বাড়িয়েছি এবং এখন আরও বাড়াচ্ছি। ইসলামভীতি তলে তলে ফেনিয়ে উঠছে এবং মাঝে মাঝেই আমাদেরকে এর কুৎসিত চেহারাটির মোকাবেলা করতে হচ্ছে চরম পরিণতির মাধ্যমে।”

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x