ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা বহাল থাকবে: ব্লিংকেন

ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা বহাল থাকবে: ব্লিংকেন
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন। ছবি (সংগৃহীত)।

যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে আবার যোগ দিলেও ইরানের ওপর সব নিষেধাজ্ঞা বহাল থাকবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন এ কথা বলেছেন।

বার্তা সংস্থা এএফপির বরাতে জানা যায়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে ইরানের সঙ্গে যে পরমাণু চুক্তি সম্পাদিত হয় তা সদ্যবিদায়ি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন বাতিল করে দেয়। প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর থেকে চুক্তিতে ওয়াশিংটনের পুনরায় যোগ দেওয়া নিয়ে ইরানের সঙ্গে পরোক্ষ আলোচনা চালিয়ে যাচ্ছে।

Blinken says 'hundreds' of US sanctions on Iran to remain in place | | AW

এ পরিপ্রেক্ষিতে মঙ্গলবার সিনেটে শুনানির সময় ব্লিংকেন বলেন, ‘পরমাণু চুক্তিতে ওয়াশিংটন ফিরে গেলেও আমি আশা করি ট্রাম্প প্রশাসনের আরোপিতসহ সব নিষেধাজ্ঞা ইরানের ওপর বহাল থাকবে।’ তিনি আরো বলেন, চুক্তির সঙ্গে অসংগতিপূর্ণ না হলে এবং ইরানের আচরণে পরিবর্তন না এলে এসব অবরোধ থেকে যাবে।

ইউরোপীয় কূটনীতিকদের মধ্যস্থতায় ভিয়েনায় ইরানের পরমাণু চুক্তি নিয়ে যে আলোচনা চলছে তা অবরোধ তোলার বিষয় নিয়ে আটকে আছে। এদিকে ইরান সব অবরোধ তুলে নেওয়ার ওপর জোর দিচ্ছে। কিন্তু বাইডেন প্রশাসন চাচ্ছে, মানবাধিকার ও চরমপন্থিদের প্রতি ইরানের সমর্থনজনিত উদ্বেগ থেকে যেসব অবরোধ আরোপ করা হয়েছে সেগুলা বহাল থাকুক।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x