শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইথিওপিয়ায় সাড়ে ৩ লাখ মানুষ দুর্ভিক্ষে: জাতিসংঘ

আপডেট : ১১ জুন ২০২১, ১২:৫৬

ইথিওপিয়ার সংঘাতপ্রবণ তিগ্রাই অঞ্চলের প্রায় সাড়ে তিন লাখ মানুষ দুর্ভিক্ষের কবলে পড়েছে বলে জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও দাতা গোষ্ঠীগুলোর করা একটি অপ্রকাশিত মূল্যায়নে বলা হয়েছে। বুধবার এ সংক্রান্ত জাতিসংঘের একটি অভ্যন্তরীণ নথি দেখার কথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অবশ্য ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেইজ ক্লাসিফিকেশনের (আইপিসি) এ মূল্যায়ন নিয়ে ইথিওপিয়ার সরকারের আপত্তি আছে বলে এক বৈঠকের নথি থেকে জানা গেছে। দুর্ভিক্ষের ঝুঁকি নিয়ে অপ্রকাশিত আইপিসির ঐ মূল্যায়নে ধারণা করা হচ্ছে, তিগ্রাই জুড়ে সাড়ে তিন লাখ মানুষ আইপিসি পাঁচ মাত্রার ভয়ঙ্কর দুর্ভিক্ষ পরিস্থিতিতে আছে।

                                                                No description available.

গত ৭ জুনের ঐ নথিতে এ কথ বলা হয়েছে। ঐ অঞ্চলের লাখ লাখ মানুষকে দুর্ভিক্ষের কবল থেকে রক্ষায় জরুরি ভিত্তিতে খাদ্য ও কৃষি সহায়তা দরকার বলে নথিতে বলা হয়েছে। নথিটি প্রকাশ হতে পারে বলে কূটনীতিকরা জানিয়েছেন। জাতিসংঘের ত্রাণ বিষয়ক কার্যক্রমের প্রধান মার্ক লোকুক তিগ্রাই নিয়ে গঠিত আইএএসসির সভাপতির দায়িত্ব পালন করছেন।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ, বিশ্ব খাদ্য কর্মসূচি, শরণার্থী বিষয়ক হাই কমিশনার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আন্তর্জাতিক রেডক্রস কমিটিও এই কমিটির অংশ। নাম না প্রকাশ করার শর্তে নিউইয়র্কে থাকা ইথিওপিয়ার এক জ্যেষ্ঠ কূটনীতিক আইপিসির ঐ মূল্যায়ন নিয়ে তার সরকারের আপত্তির বিষয়টি নিশ্চিত করেছেন। যে জরিপের ভিত্তিতে তিগ্রাইয়ে দুর্ভিক্ষের কবলে পড়া মানুষের সংখ্যা বলা হচ্ছে, সেই জরিপ প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি তিনি আইপিসির বিরুদ্ধে স্বচ্ছতার ঘাটতি এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে তারা পর্যাপ্ত আলোচনা করেনি বলেও অভিযোগ করেছেন।

ইত্তেফাক/এসএ