মার্কিন ইতিহাসে প্রথম মুসলিম ফেডারেল বিচারক নিয়োগ

মার্কিন ইতিহাসে প্রথম মুসলিম ফেডারেল বিচারক নিয়োগ
ছবি: সংগৃহীত।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মুসলিম বিচারক হিসেবে ফেডারেল বেঞ্চে নিয়োগ পেয়েছেন জাহিদ কুরাইশি। তার নিয়োগের প্রস্তাব ৮১-১৬ ভোটে পাস হয় ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত সিনেটে। বৃহস্পতিবার (১০ জুন) এঘটনা ঘটেছে বলে শুক্রবার (১১ জুন) জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। যুক্তরাষ্ট্রের বিচার ব্যবস্থায় বৈচিত্র্য আনতে গত মার্চে কুরাইশির সঙ্গে আরও নয়জন বিচারককে মনোনয়ন দেওয়া হয়েছিল। এদের মধ্যে ছিলেন নারী, কৃষ্ণাঙ্গ এবং এশীয়-আমেরিকান নাগরিক।

প্রতিবেদনে বলা হয়, ভোটভুটির সময় কুরাইশির মনোনয়নের পক্ষে বক্তব্য দিয়ে গিয়ে সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা চাক শুমার বলেন, ‘যুক্তরাষ্ট্রে ইসলাম তৃতীয় বৃহত্তম ধর্ম হলেও কখনই কোনো মুসলিম বিচারক ছিলেন না ফেডারেল বেঞ্চে। শুধু জনসংখ্যার দিক থেকেই নয়, পেশার ক্ষেত্রেও আমাদের বৈচিত্র বাড়াতে হবে। আমি জানি প্রেসিডেন্টও আমার সঙ্গে এ বিষয়ে একমত হবেন।’

২০১৯ সালে নিউ জার্সির ম্যাজেস্ট্রেট হিসেবে নিয়োগ পাওয়ার আগে সেখানকার ফৌজদারি আইনজীবী হিসেবে কাজ করেছেন ‘রিকার ড্যানজিগ শেরার হাইল্যান্ড অ্যান্ড পেরেত্তি’ ল ফার্মে। সহকারী অ্যাটর্নি, হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের সহকারী কাউন্সেল এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর (ইউএস আর্মি জাজ অ্যাডভোকেট জেনারেল’স কর্পস) আইনজীবী হিসেবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে জাহিদ কুরাইশির। সেনাবাহিনীর হয়ে ২০০৪ ও ২০০৬ সালে ইরাকও সফর করেছেন তিনি।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x