আটলান্টিকে যুদ্ধজাহাজ পাঠালো ইরান

আটলান্টিকে যুদ্ধজাহাজ পাঠালো ইরান
ছবি: সংগৃহীত

বিরল এক মিশনে আটলান্টিক মহাসাগরে ডেস্ট্রয়ার এবং সাপোর্ট জাহাজ পাঠিয়েছে ইরান। তবে ওই যুদ্ধজাহাজটি ঠিক কোথায় যাচ্ছে তা জানায়নি দেশটি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

জানা যায়, ইরানে নির্মিত সাহান্দ ডেস্ট্রয়ার এবং গোয়েন্দা তথ্য সংগ্রহকারী মাকরান ভেনেজুয়েলায় যাচ্ছে। তবে বার্তা সংস্থা এপি তাৎক্ষণিকভাবে ওই জাহাজ দুটির গন্তব্য সম্পর্কে নিশ্চিত হতে পারেনি।

ইরানের ডেপুটি সেনাপ্রধান অ্যাডমিরাল হাবিবুল্লাহ সায়ারি জানান, গত মাসে দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দর আব্বাস থেকে রওনা হয় জাহাজ ২টি। যা ইরানি নৌবাহিনীর সবচেয়ে দীর্ঘ এবং চ্যালেঞ্জিং সমুদ্র অভিযান হতে চলেছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

Iran | Iran sends warship on rare Atlantic mission amid Venezuela  speculation

ইরানের রাষ্ট্রীয় টিভিতে প্রচারিত একটি ছোট ক্লিপে দেখা যায়, আটলান্টিকের বিশাল ঢেউ ঠেলে এগিয়ে যাচ্ছে ওই ডেস্ট্রয়ার। এই জাহাজটি আগে বাণিজ্যিক তেল ট্যাংকার ছিলো। যাতে এখন হেলিকপ্টার ওঠানামার ব্যবস্থা রয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস জানান, ওই জাহাজ ২টি কি বহন করছে তা জানেন না তিনি। তবে এগুলো ব্যবহার করে অস্ত্র পরিবহন বা আন্তর্জাতিক বিধি লঙ্ঘনের ঘটনা ঘটলে যুক্তরাষ্ট্র জবাব দিতে প্রস্তুত আছে।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x