যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সম্পর্ক অক্ষয়: বরিস জনসন

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সম্পর্ক অক্ষয়: বরিস জনসন
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সম্পর্ক অক্ষয় হিসেবে অভিহিত করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে আলোচনার পর তিনি এ মন্তব্য করেন। এসময় বাইডেনের সঙ্গে তার ‘অত্যন্ত ভালো’ আলোচনা হয়েছে বলেও জানান জনসন। এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

শুক্রবার থেকে যুক্তরাজ্যে শুরু হচ্ছে জি-৭ সম্মেলন। তার আগে বৃহস্পতিবারই জনসন এবং বাইডেন প্রায় এক ঘণ্টার বৈঠক করেন কর্নওয়ালে।সম্মেলনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ছাড়াও কানাডা, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানের নেতারা অংশ নিচ্ছেন।

এদিকে জি-৭ দরিদ্র দেশগুলোকে ১০০ কোটি ডোজ করোনার টিকা দান করতে রাজি হবে বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। শুক্রবার (১১ জুন) এখবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। পাশাপাশি, যুক্তরাজ্যের পক্ষ থেকে কমপক্ষে ১০ কোটি ডোজ টিকা দরিদ্র দেশগুলোতে বিতরণ করার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

No description available.

জনসন বলেছেন, ‘যুক্তরাজ্যের টিকাদান কর্মসূচির সাফল্যের ফলে আমরা একটি অবস্থানে যেতে পেরেছি যেখানে আমাদের কাছে টিকার উদ্বৃত্ত ডোজ রয়েছে এবং সেগুলো আমরা তাদের দেব যাদের এটা দরকার। আর এটা করার মাধ্যমে মহামারীকে পরাজিত করার পথে আমরা অনেক বড় একটি পদক্ষেপ নিতে পারব।’

তবে একটি পক্ষ এই পরিকল্পনার সমালোচনা করে বলছে, এই উদ্যোগ হবে সাগরে কয়েক ফোটা পানি ফেলার মতো ঘটনা। অক্সফামের হিসাবে প্রায় ৪০০ কোটি মানুষ কোভিডের টিকার জন্য কোভ্যাক্সের ওপর নির্ভর করে আছে, যে কর্মসূচির মাধ্যমে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে টিকা বিতরণ করা হচ্ছে।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x