জি-৭ শীর্ষ সম্মেলন কী, কেনো গুরুত্বপূর্ণ 

জি-৭ শীর্ষ সম্মেলন কী, কেনো গুরুত্বপূর্ণ 
ছবি: সংগৃহীত।

জি-৭ এর পূর্ণাঙ্গ রূপ হল গ্রুপ অফ সেভেন, বা সাতটি দেশের দল। বিশ্বের তথাকথিত উন্নত অর্থনীতির সাতটি বড় দেশ ও একটি সংস্থা নিয়ে এই জোট গঠিত। জোটের সদস্য দেশ হল কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র। এছাড়া ইউরোপীয় ইউনিয়ন এই জোটের একটি অংশ।

কোন দেশে মাথাপিছু সম্পদের পরিমাণ অপেক্ষাকৃত কম থাকলে ওই দেশকে জি-৭ ভুক্ত দেশগুলোর মতো উন্নত অর্থনীতি হিসাবে দেখা হয় না। রাশিয়া ১৯৯৮ সালে এই জোটে যোগ দিলে সেটা জি-৮ হয়েছিল। তবে ক্রিমিয়া দখল করার কারণে ২০১৪ সালে রাশিয়া বাদ পড়ে যায়।

This year’s @G7 Summit will be all about how we #BuildBackBetter pic.twitter.com/2XpSbhB3VC

— Boris Johnson (@BorisJohnson) June 11, 2021

চীন একটি বড় অর্থনীতি এবং বিশ্বের বৃহত্তম জনসংখ্যার দেশ হওয়া সত্ত্বেও তারা কখনও এই জোটের সদস্য ছিল না।

জি-৭ শীর্ষ সম্মেলনে মুখোমুখি বৈঠকের অংশ নিতে জোটভুক্ত দেশগুলোর নেতারা কার্বিস উপসাগরের কর্নিশ রিসোর্টে জড়ো হচ্ছেন। তাদের মধ্যে আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

কেনো গুরুত্ব পূর্ণ

জি-৭ হলো বিশ্বে অর্থনৈতিক ভাবে সমৃদ্ধ ৭ টি দেশের একটি জোট। মূলত বিশ্বে অর্থনৈতিক সমস্যা নিরসনের লক্ষ্যে বিশ্ব নেতাদের এই সম্মেলন অনুষ্ঠিত হয়। এ ছাড়াও বিশ্বে অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা সাধারণত জোটের সম্মেলনে উপস্থিত থাকেন। এ বছর, ভারত, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়াকেও আমন্ত্রণ জানানো হয়েছে। জি-৭ -এর এবারের সম্মেলন ইংল্যান্ডের কর্নওয়ালে শুক্রবার ১১ই জুন থেকে রোববার ১৩ই জুন পর্যন্ত চলবে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x