ইরানকে সামরিক স্যাটেলাইট দেবে রাশিয়া

ইরানকে সামরিক স্যাটেলাইট দেবে রাশিয়া
ছবি: সংগৃহীত।

ইরানকে একটি উন্নত সামরিক স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) দিতে চলেছে রাশিয়া। এই স্যাটেলাইটের মাধ্যমে ইরান মধ্যপ্রাচ্যে সম্ভাব্য সামরিক লক্ষ্যবস্তু ট্র্যাক করতে সক্ষম হবে। আগামী কয়েক মাসের মধ্যে রাশিয়া থেকে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণ করা হতে পারে।

মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টের বরাতে জানা যায়, শীঘ্রই ইরানকে ‘ক্যানোপাস ভি’ নামের একটি অত্যাধুনিক মিলিটারি স্যাটেলাইট দিতে চলেছে রাশিয়া। ওই কৃত্রিম উপগ্রহে রয়েছে অত্যন্ত উন্নতমানের হাই-রেজলিউশন ক্যামেরা। এর ফলে ইরাক-সহ গোটা মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক ঘাঁটিগুলিতে নজরদারি চালাতে পারবে তেহরান। ফলে ওই অঞ্চলের তৈল শোধনাগার থেকে শুরু করে ইজরায়েলের সেনাঘাঁটিগুলির উপরও নজর রাখতে পারবে ইরান।

No description available.

এই স্যাটেলাইট পেতে ২০১৮ সাল থেকে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডসের শীর্ষস্থানীয় কর্মকর্তারা একাধিকবার রাশিয়ায় সফর করেছেন বলে জানা যায়।

আর কয়েকদিনের মধ্যেই বৈঠকে বসতে চলেছেন জো বাইডেন ও ভ্লাদিমির পুতিন। বিশ্বের এই দুই সর্বশক্তিমান ব্যক্তির আলোচনার দিকে তাকিয়ে পুরো বিশ্ব। এবার কি তবে সমঝোতার পথে হাঁটবে চির প্রতিদ্বন্দ্বী দুই দেশ? উঠছে এমন প্রশ্নই।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x