বাইডেন কম আবেগপ্রবণ হবেন, আশা পুতিনের

বাইডেন কম আবেগপ্রবণ হবেন, আশা পুতিনের
ছবি: সংগৃহীত

ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কম আবেগপ্রবণ হবেন বলে আশা করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ‘বর্তমান মার্কিন নেতা একজন ক্যারিয়ারিস্ট মানুষ যিনি রাজনীতিতে তার পুরো যৌবন কাটিয়েছেন।’

শনিবার (১২ জুন) এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। এক সাক্ষাৎকারে এসব বলেছেন পুতিন। আর কিছুদিন পরেই সুইজারল্যান্ডের জেনেভায় বৈঠকে বসবেন পুতিন এবং বাইডেন। বর্তমানে অর্থনৈতিক জোট জি-৭ এর সম্মেলন উপলক্ষে ইংল্যান্ডে আছেন বাইডেন।

এদিকে নিম্ন-মধ্যম আয়ের কোম্পানিগুলোকে উন্নত অবকাঠামো তৈরিতে সহায়তা করার পরিকল্পনা গ্রহণ করেছেন অর্থনৈতিক জোট জি-৭ এর সদস্য দেশগুলোর নেতারা। এর আগে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্র দ্বারা চালিত বিল্ড বেটার ওয়ার্ল্ড (বি৩ডব্লিউ) পরিকল্পনাটি অনুরূপ চীনা পরিকল্পনার ভালো বিকল্প হতে পারে। বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ নামে চীনের একটি প্রকল্প আছে। এর আওতায় তারা রেলপথ, সড়কপথ এবং বন্দর নির্মাণে বিভিন্ন দেশকে সহায়তা করে।

বিবৃতিতে জি-৭ নেতারা জানিয়েছেন, অবকাঠামো উন্নয়নের জন্য তারা মূল্যবোধ দ্বারা চালিত, উচ্চমানের এবং স্বচ্ছ অংশীদ্বারিত্বের প্রস্তাব দেবেন। তবে এই প্রকল্পের অর্থায়ন কীভাবে হবে তা এখনো পরিষ্কার নয়। এছাড়া আশা করা হচ্ছে, এবারের সম্মেলনে মহামারি মোকাবেলা নিয়েও একটি পরিকল্পনা ঘোষণা করবেন জি-৭ নেতারা।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x