১০ বিলিয়নের একটি প্রকল্প করাচিতে স্থানান্তরের সিদ্ধান্ত সৌদির

১০ বিলিয়নের একটি প্রকল্প করাচিতে স্থানান্তরের সিদ্ধান্ত সৌদির
গওয়াদার পোর্ট। ছবি: সংগৃহীত

পাকিস্তানের গওয়াদারে ১০ বিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৮ হাজার ৫১৬ কোটি ৫২ লাখ ৯০ হাজার টাকা) ব্যয়ে একটি তেল শোধনাগার এবং পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স করার প্রস্তাব দিয়েছিল সৌদি আরব। সেটি এখন করাচিতে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে আরব দেশটি। খবর প্রকাশ করেছে নিক্কেই এশিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানে চীনের বেল্ট এন্ড রোড প্রকল্পের মূল কেন্দ্রস্থল করাচি শহর। এমতাবস্থায় বন্দর শহরটি মেগা-বিনিয়োগের কেন্দ্র হিসেবে তার গুরুত্ব হারাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গত ২ জুন পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও পেট্রোলিয়াম বিষয়ক বিশেষ সহকারী তাবিশ গওহর বলেন, গওয়াদারে তেল শোধনাগার তৈরি করবে না সৌদি আরব। তবে করাচির নিকটবর্তী কোনো স্থানে একটি পেট্রোকেমিক্যাল কমপ্লেক্সসহ তেল শোধনাগারটি নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

পাকিস্তানে আগামী পাঁচ বছরের মধ্যে দৈনিক ২ লাখ ব্যারেল উৎপাদন ক্ষমতা সম্পন্ন আরো একটি তেল শোধনাগার নির্মাণ করা হবে, যোগ করেন তিনি।

এর আগে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তান সফরে আসেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সে সময় প্রকল্পটি নিয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে সৌদি কর্তৃপক্ষ। ওই সময়ে ইসলামাবাদ বৈদশিক মুদ্রার মজুদ হ্রাস নিয়ে লড়াই করছিল।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x