চীনকে আটকাতে বাইডেনের প্রস্তাব নিয়ে গবেষণা করবে ভারত

চীনকে আটকাতে বাইডেনের প্রস্তাব নিয়ে গবেষণা করবে ভারত
নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত

চীনের বেল্ট এন্ড রোড (বিআরআই) প্রকল্পের বিকল্প হিসেবে সদ্য সমাপ্ত জি-৭ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে বিশ্বব্যাপী অবকাঠামোগত উন্নয়ন উদ্যোগের জন্য ‘বুইল্ড ব্যাক বেটার বা আরো ভালো তৈরি করুন’ প্রস্তাব করেছেন সেটি নিয়ে গবেষণা করবে ভারত। খবর প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, বাইডেনের প্রস্তাব অনুসারে, মহামারি করোনার প্রাদুর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশগুলোর অবকাঠামোগত উন্নয়নের প্রয়োজনে ৪০ ট্রিলিয়নের বেশি আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা করবে প্রধান গণতান্ত্রিক দেশগুলো। পাশাপাশি আশা করা হচ্ছে যে, এর মাধ্যমে স্থানীয় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা পি হরিশ বলেন, আমি এটা নিশ্চিত করে বলতে পারি যে, দেশের সংশ্লিষ্ট সংস্থাগুলো প্রস্তাবটি নিয়ে গবেষণা করবে এবং সম্ভবত পরবর্তীতে এটির সঙ্গে সংযুক্ত হবে।

জি-৭ জোটকে হুঁশিয়ারি দিলো চীন

চীনের বেল্ট এন্ড রোড প্রকল্পটি ইতিমধ্যে সমালোচনার মুখে পড়েছে। এমনকি এটির সঙ্গে যুক্ত দেশগুলোও সমালোচনা করছে। স্থানীয় কর্মসংস্থান ও স্বচ্ছতার অভাব নিয়ে নানা প্রশ্ন উঠেছে এবং লাল পতাকা ক্রমশ ভারী হচ্ছে। তবে ভারত এই প্রকল্পে যুক্ত হতে অস্বীকার করেছে। যেখানে প্রতিবেশি পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কা বিআরআই প্রকল্পে যুক্ত হয়েছে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x