হজ নিয়ে সৌদি সরকারের নতুন প্যাকেজ ঘোষণা 

হজ নিয়ে সৌদি সরকারের নতুন প্যাকেজ ঘোষণা 
ছবি: সংগৃহীত।

চলতি বছরে অনুষ্ঠিতব্য হজ উপলক্ষে তিনটি নতুন প্যাকেজ ঘোষণা করেছে সৌদি সরকার। এর মধ্যে অন্যতম হলো পুরুষ অভিভাবক ছাড়াই হজের জন্য নারীদের নিবন্ধনের অনুমতি দিয়েছে সৌদআরব।

আরব নিউজের বরাতে জানা যায়, সম্প্রতি চলতি বছরে হাজিদের জন্য তিনটি প্যাকেজ অনুমোদন করেছে সৌদি সরকার। রোববার স্থানীয় সময় দুপুর ১টা থেকে থেকে হজের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়েছে। এর আগেই দেশটির সরকার জানিয়ে দেয়, শুধুমাত্র সৌদি নাগরিক ও বাসিন্দারাই এবারের হজে অংশ নিতে পারবেন।

আগামী ২৩ জুন রাত ১০টা পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশন করা যাবে। তবে আগে আবেদন করা প্রার্থীরা কোনো বিশেষ সুবিধা পাবেন না। হজের জন্য তিনটি প্যাকেজ নির্ধারণ করেছে সৌদি সরকার। এর মধ্যে একটি প্যাকেজের মূল্য ধরা হয়েছে ১৬ হাজার ৫৬০ রিয়াল। অন্যটি ১৪ হাজার ৩৮১ রিয়াল এবং শেষ প্যাকেজের মূল্য ধরা হয়েছে ১২ হাজার ১১৩.৯৫ রিয়াল। এই তিনটি প্যাকেজের সঙ্গে যোগ হবে ভ্যাট।

Africa′s Muslims woeful over scaled-down hajj | Africa | DW | 30.07.2020

আবেদনকারী জটিল রোগে ভুগছেন না, এমনকি করোনায় আক্রান্ত নন দিতে হবে এমন স্বীকারোক্তিও। এছাড়াও আবেদনের জন্য গত ৫ বছরের মধ্যে হজ করেননি অবশ্যই এমন স্বীকারোক্তি দিতে হবে আবেদনকারীকে।

এ বছর হজ করতে পারবেন ৬০ হাজার মুসলিম নর-নারী। তবে তা সীমাবদ্ধ থাকবে শুধু সৌদি আরবের নাগরিক এবং সেখানকার বাসিন্দাদের জন্য। হাজি নির্বাচন করার প্রক্রিয়া শুরু হবে আগামী ২৫ জুন থেকে এবং নির্বাচিত হওয়ার তিন ঘণ্টার মধ্যেই হাজিদেরকে তাদের প্যাকেজের মূল্য পরিশোধ করতে হবে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x