জি-৭-এর বিবৃতি প্রত্যাখ্যান করলো চীন

জি-৭-এর বিবৃতি প্রত্যাখ্যান করলো চীন
ছবি: সংগৃহীত

চীনের জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের মানবাধিকার এবং হংকংয়ের স্বায়ত্তশাসন চেয়ে বিবৃতি দিয়েছে ধনী দেশগুলোর অর্থনৈতিক জোট জি-৭। এই বিবৃতিকে কড়া ভাষায় প্রত্যাখান করেছে চীন। তারা জানিয়েছে, এসব বিষয় তাদের অভ্যন্তরীণ ব্যাপার। সোমবার (১৪ জুন) এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বিবৃতির প্রতিক্রিয়ায় লন্ডনে চীনের দূতাবাস জানিয়েছে, জিনজিয়াং, হংকং ও তাইওয়ান নিয়ে চীনের বিরুদ্ধে যেসব কথা বলা হয়েছে, তাতে খুবই নাখোশ বেইজিং। বিবৃতিতে প্রকৃত অবস্থার বিকৃতি ঘটানো হয়েছে। এতে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের অশুভ মনোভাব প্রতিফলিত হয়েছে। বিশ্বজুড়ে এখনো করোনা মহামারি চলছে। বৈশ্বিক অর্থনীতিতে দেখা দিয়েছে মন্দা। এ অবস্থায় বিশ্বসম্প্রদায়ের উচিত, ক্ষমতার রাজনীতি প্রদর্শন করে বিভক্তি তৈরির পরিবর্তে সব দেশের মধ্যে ঐক্য ও সহযোগিতা প্রতিষ্ঠা করা।

এর আগে, রবিবারই ধনী দেশগুলোর অর্থনৈতিক জোট জি-৭ এর নেতাদের হুঁশিয়ারি দিয়েছে চীন। তারা জানিয়েছে, একটি ছোট গ্রুপ বিশ্বের ভাগ্য ঠিক করবে এমন দিন অনেক আগেই চলে গেছে। চীনা মুখপাত্র বলেছেন, ‘আমরা সর্বদা বিশ্বাস করি বড় বা ছোট, শক্তিশালী বা দুর্বল, দরিদ্র বা ধনী দেশ- সবাই সমান। বিশ্বে বিষয়গুলো সমস্ত দেশের পরামর্শের মাধ্যমে পরিচালনা করা উচিত।’

জি-৭ এর সদস্যদেশগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন, জার্মানি, ইটালি, ফ্রান্স এবং জাপান। জানা গেছে, নিম্ন-মধ্যম আয়ের কোম্পানিগুলোকে উন্নত অবকাঠামো তৈরিতে সহায়তা করার পরিকল্পনা গ্রহণ করেছেন অর্থনৈতিক জোট জি-৭ এর সদস্য দেশগুলোর নেতারা। এবছর ইংল্যান্ডের কর্নওয়ালে অনুষ্ঠিত হচ্ছে জি-৭ সম্মেলন।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x