কানাডার সেনাপ্রধানের পর এবার সেকেন্ড ইন কমান্ডের পদত্যাগ

কানাডার সেনাপ্রধানের পর এবার সেকেন্ড ইন কমান্ডের পদত্যাগ
জেনারেল মাইক রোল্যু। ছবি: সংগৃহীত

কানাডার সাবেক প্রতিরক্ষা প্রধান জেনারেল জোনাথন ভান্সের সঙ্গে গলফ খেলায় সমালোচনার সম্মুখীন হয়ে পদত্যাগ করেছেন দেশটির সামরিক বাহিনীর সেকেন্ড ইন কমান্ড লেফটেন্যান্ট জেনারেল মাইক রোল্যু। জোনাথন ভান্সের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে তদন্ত চলছে।

উল্লেখ্য, কানাডার সেনা প্রধান এডমিরাল আর্ট ম্যাকডোনাল্ড গত ফেব্রুয়ারিতে তার দায়িত্ব থেকে পদত্যাগ করেন। সেই পদত্যাগের কারণও ছিলো একই রকমের অর্থাৎ ২০১০ সালে এক নারী সেনার সাথে ম্যাকডোনাল্ডের যৌনতার অভিযোগ।

মাইক রোল্যু স্বীকার করেছেন, তার এমন কর্মকাণ্ডে সামরিক বাহিনীর মধ্যে আস্থার ঘাটতি তৈরিতে ভূমিকা রেখেছে এবং বাহিনীর মধ্যে সাম্প্রতিক ঘটনাবলীতে প্রভাব পড়েছে।

সম্প্রতি স্থানীয় দুটি পত্রিকায় খবর বের হয়, গত ২ জুন অটোয়ায় জেনারেল ভান্স এবং কানাডার নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল ক্রেইগ বেইনসের সঙ্গে গলফ খেলেছেন লেফটেন্যান্ট জেনারেল মাইক রোল্যু।

গত রবিবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল ক্রেইগ বেইনস এবং সামরিক বাহিনীর সেকেন্ড ইন কমান্ড লেফটেন্যান্ট জেনারেল মাইক রোল্যুকে অবশ্যই এ ঘটনায় জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

দ্যা বেঙ্গলী টাইমস থেকে জানা যায়, প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের পরই পদত্যাগের সিদ্ধান্ত নিলেন মাইক রোল্যু। তবে তিনি নৌপ্রধানকে কোনো প্রকার জবাবদিহিতার মুখে না ফেলার আহ্বান জানান।

নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল ক্রেইগ বেইনসও গতকাল সোমবার এক বিবৃতিতে সেদিন গলফ খেলায় অংশ নেওয়ার জন্য ক্ষমা চেয়েছেন।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x