চলে গেলেন জাম্বিয়ার মুক্তির মহানায়ক কেনেথ কুন্দ

চলে গেলেন জাম্বিয়ার মুক্তির মহানায়ক কেনেথ কুন্দ
জাম্বিয়ার প্রথম রাষ্ট্রপতি ও মুক্তির মহানায়ক কেনেথ কুন্দ। ছবি: সংগৃহীত

চলে গেলেন দক্ষিণ আফ্রিকার দেশ জাম্বিয়ার প্রথম রাষ্ট্রপতি ও মুক্তির মহানায়ক কেনেথ কুন্দ। বৃহস্পতিবার (১৭ জুন) দেশটির রাজধানী লুসাকার একটি সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

শারীরিক অবস্থার অবনতি হলে গত সোমবার লুসাকার ওই সামরিক হাসপাতালে ভর্তি হন কেনেথ কুন্দ। সেখানে নিউমোনিয়ার চিকিৎসা নিচ্ছিলেন ৯৭ বছর বয়সী সাবেক এই রাষ্ট্রপতি।

Faces of Africa – Kenneth Kaunda: The man with a big heart | CGTN Africa

১৯৬৪ সালে ব্রিটেনের অধীন থেকে বের হয়ে সার্বভৌম রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের সময় থেকে ১৯৯১ সাল পর্যন্ত জাম্বিয়ার শাসনভার ছিল তারই হাতে। পরবর্তীতে দেশটিতে এইডস রোগের বিষয়ে সর্বোচ্চ সোচ্চার অবস্থানে দেখা যায় তাকে। তার মৃত্যুতে ২১ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে সরকার।

বৃহস্পতিবার কেনেথ কুন্দর ফেসবুক পেজে তার ছেলে কাম্বারাজ এক পোস্টে জানান, অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, তিনি আমাদের ছেড়ে চলে গেছেন। সবাই তার জন্য দোয়া করবেন।

Kenneth Kaunda: Update on Zambia first president health as im dey serious  but stable condition for hospital - BBC News Pidgin

দেশটির বর্তমান রাষ্ট্রপতি এডগার লুঙ্গু সামাজিক যোগাযোগ মাধ্যমে এক শোক বার্তায় লেখেন, সমগ্র জাতির পক্ষ থেকে এবং আমার পক্ষ থেকে পুরো কুন্দ পরিবারের প্রতি সমবেদনা জানাই। দেশ আজকে তার প্রথম রাষ্ট্রপতি এবং একজন সত্যিকারের বীরকে হারালো।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x