করোনার উৎস অনুসন্ধানে চীনের সদিচ্ছা নিয়ে বাইডেনের প্রশ্ন

করোনার উৎস অনুসন্ধানে চীনের সদিচ্ছা নিয়ে বাইডেনের প্রশ্ন
জো বাইডেন। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চীন করোনা ভাইরাসের মোকাবিলায় নিজেদের দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে তুলে ধরতে চাইছে। কিন্তু দেশটি করোনা ভাইরাসের উত্স নিয়ে সন্ধানে কাজ করতে চায় কি না, তা নিয়ে প্রশ্ন রয়েছে। বুধবার জেনেভায় রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট বাইডেন এই কথা বলেন।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, চীন এখন করোনা ভাইরাসে আক্রান্ত দেশগুলোকে কীভাবে সহায়তা করা যায় এবং কীভাবে টিকা দেওয়া যায় তা নিয়ে খুবই উদ্বিগ্ন। বাইডেনকে প্রশ্ন করা হয়েছিল, আপনি করোনা ভাইরাসের উৎস সন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদলকে ফের চীনে প্রবেশের অনুমতির ব্যাপারে ‘পুরোনো বন্ধু’ চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ফোন করবেন কি না। জবাবে প্রেসিডেন্ট বাইডেন বলেন, তারা কেবল একে অপরকে চেনেন, পুরোনো বন্ধু নন, বরং পুরোটাই ব্যবসায়িক। বাইডেন বলেন, চীন এখনো বিশ্বের কাছে স্পষ্ট করে করোনা ভাইরাসের উৎসের ব্যাপারে কোনো তথ্য-প্রমাণ হাজির করেনি।

চীনের উহান শহরে প্রথম শনাক্ত হওয়া কোভিড-১৯ রোগের কারণ এই ভাইরাসের উত্পত্তি খুঁজতে গত মাসে বাইডেন তার প্রশাসনকে নির্দেশ দেন। তিনি বলেন, চীনের পরীক্ষাগারের সম্ভাব্য দুর্ঘটনার তত্ত্বসহ সম্ভাব্য বিপরীত তত্ত্বও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো খতিয়ে দেখছে।

ডব্লিউএইচওর নেতৃত্বে একটি দল গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে চীনের উহান শহরে চার সপ্তাহ ধরে অনুসন্ধান চালায়। তাদের সঙ্গে চীনের গবেষকরাও ছিলেন। তদন্ত রিপোর্টে জানানো হয়, মানবদেহে ভাইরাসটির সংক্রমণ সম্ভবত বাদুড় থেকে হয়েছে। পরীক্ষাগারের দুর্ঘটনা থেকে সংক্রমণের তত্ত্ব খুবই অসম্ভব। তবে কিছু তথ্য গোপন করা হয়েছে বলে বিশেষজ্ঞদের দাবি। যুক্তরাষ্ট্রও বলছে, গবেষণাটি অপর্যাপ্ত ও উপসংহারে পৌঁছানোর মতো নয়। —রিপাবলিকওয়ার্ল্ড ডটকম

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x