আমেরিকার সঙ্গে সংঘাতের জন্য প্রস্তুত কিম

আমেরিকার সঙ্গে সংঘাতের জন্য প্রস্তুত কিম
ছবি: রয়টার্স।

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি অফ কোরিয়ার সেন্ট্রাল কমিটির বৈঠকে যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘সংলাপ অথবা সংঘাতের’ প্রস্তুতির বিষয়ে জানিয়েছেন কিম। আমেরিকার সঙ্গে সংঘাতের জন্য উত্তর কোরিয়ার তৈরি থাকা উচিত এবং তারা তা আছেন বলে জানান তিনি।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির বরাতে জানা যায়, ওয়ার্কার্স পার্টি অফ কোরিয়ার সেন্ট্রাল কমিটির বৈঠকে ভাষণ দিচ্ছিলেন কিম। সেখানেই তিনি আমেরিকার সঙ্গে সম্পর্কের কৌশলগত দিক নিয়ে বলেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘সংলাপ অথবা সংঘাতের’ প্রস্তুতি বিশেষ করে উত্তর কোরিয়ার ‘সংঘাতের জন্য পূর্ণ প্রস্তুতি থাকা প্রয়োজন বলে মন্তব্য করেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন।

No description available.

এই প্রথম মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন নিয়ে সরাসরি মন্তব্য করলেন কিম। যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে পারমাণবিক কর্মসূচি থেকে প্রতিনিয়ত সরে আসার আহ্বান জানিয়ে আসলেও দেশটির পক্ষ থেকে বারবার সেই আহ্বান প্রত্যাখাত হয়েছে। ফলে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে।

প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর জো বাইডেন উত্তর কোরিয়াকে বিশ্ব নিরাপত্তার জন্য গুরুতর হুমকি বলে বর্ণনা করেন। হয়তোবা তারই পতিক্রিয়া হিসেবে আমেরিকাকে নিয়ে কিম এমন মন্তব্য করলেন।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x