মিয়ানমারের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করতে জাতিসংঘের আহ্বান

মিয়ানমারের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করতে জাতিসংঘের আহ্বান
ছবি: সংগৃহীত

মিয়ানমারের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করতে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। একই সঙ্গে সংস্থাটির সাধারণ পরিষদে জান্তা সরকারের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব গৃহীত হয়েছে। শনিবার (১৯ জুন) এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

নিন্দা প্রস্তাব ও অস্ত্র বিক্রি স্থগিত রাখার আহ্বান সমর্থন করেছে ১১৯টি দেশ। কেবল বেলারুশ এর বিপক্ষে ভোট দিয়েছে। মিয়ানমারে অস্ত্র সরবরাহকারী বড় দুই দেশ রাশিয়া, চীনসহ ৩৬টি দেশ অনুপস্থিত ছিল।

অনুপস্থিত থাকা কয়েকটি দেশের পক্ষ থেকে বলা হয়েছে, এ সংকট মিয়ানমারের অভ্যন্তরীণ ইস্যু। অন্য দেশগুলো বলেছে, প্রস্তাবে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের সেনাবাহিনীর সহিংস আচরণের বিষয়টি উল্লেখ করা হয়নি। এ সহিংসতার কারণে মিয়ানমার থেকে ১০ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের জাতিসংঘবিষয়ক রাষ্ট্রদূত ওলফ স্কুজ মিয়ানমারের জনগণ ও বিক্ষোভকারীদের প্রতি জান্তা সরকারের সহিংস আচরণের নিন্দা জানিয়েছেন। তবে জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত ও নির্বাচিত বেসামরিক সরকারের প্রতিনিধি কিয়ো মোয়ে তুন প্রস্তাব পাসে জাতিসংঘের সাধারণ পরিষদ এত বেশি সময় নেওয়ায় হতাশা ব্যক্ত করেন।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x