ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী লাপিদের প্রথম সফর আমিরাতে

ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী লাপিদের প্রথম সফর আমিরাতে
জাইর লাপিদ। ছবি: সংগৃহীত

নতুন সরকার গঠন করেছে ইসরায়েল। নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী জাইর লাপিদ দায়িত্ব নেওয়ার পর তার প্রথম সফরে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছেন। দুই পক্ষের সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর এটিই ইসরায়েলের কোনো শীর্ষ কূটনীতিকের দেশটিতে প্রথম সফর। এই প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এপি।

গতকাল সোমবার (২১ জুন) ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ২৯-৩০ জুন আমিরাত সফর করবেন লাপিদ। তিনি দুবাইতে একটি কনসুলেট এবং আবুধাবিতে একটি দূতাবাসের উদ্বোধন করবেন।

1st UAE ambassador to Israel arrives, eyes Tel Aviv embassy | Daily Sabah

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় হওয়া চুক্তির আওতায় আমিরাত, বাহরাইন এবং সুদানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে ইসরায়েল। ফিলিস্তিনিরা এ পদক্ষেপের তীব্র নিন্দা জানালেও কোনো প্রতিক্রিয়া দেখায়নি আন্তর্জাতিক মহল।

গত বছর সেপ্টেম্বরে ওই চুক্তি হওয়ার পর থেকে ইসরায়েলের সঙ্গে আমিরাত একগুচ্ছ ব্যবসায়ীক চুক্তি স্বাক্ষর করেছে। দুই পক্ষ একে অপরের নাগরিকদের সরাসরি ফ্লাইট চালু এবং ভিসামুক্ত চলাচলের অনুমতিও দিয়েছে।

এই চুক্তি হওয়ার আগে আরব দেশগুলোর মাঝে কেবল জর্ডান এবং মিসরের ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিলো।

আব্রাহাম চুক্তির পেছনে মূল ভূমিকা ছিলো ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী নেতানিয়াহুর। আর নেতানিয়াহুর ১২ বছরের শাসনের অবসান ঘটাতে মূল ভূমিকা ছিল লাপিদের। ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী দুই বছর দায়িত্ব পালনের পর লাপিদই প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন বলে জানা গেছে।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x