বাইডেনের নির্বাচনি সংস্কার বিল সিনেটে আটকে দিলো রিপাবলিকানরা

৪ জুলাইয়ের মধ্যে ৭০ ভাগ টিকা দেওয়া সম্ভব হচ্ছে না
বাইডেনের নির্বাচনি সংস্কার বিল সিনেটে আটকে দিলো রিপাবলিকানরা
ছবি: সংগৃহীত।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেন সমর্থিত নির্বাচনি সংস্কার বিল সিনেটে আটকে দিলেন রিপাবলিকানরা। মঙ্গলবার এ নিয়ে বিতর্ক হওয়ার কথা থাকলেও তা বন্ধ করে দেন রিপাবলিকানরা। সিনেটের সব রিপাবলিকানই বিলের বিপক্ষে ভোট দিয়েছেন। বিলটি আটকে যাওয়ায় এই মুহূর্তে বিলটি পাশ হচ্ছে না। তবে নির্বাচনি ব্যবস্থায় সংস্কার করতে দীর্ঘ সময় লাগবে বলে জানিয়েছেন ডেমোক্র্যাটরা। এদিকে দেশটিতে ৪ জুলাই স্বাধীনতা দিবসের আগে ৭০ শতাংশ মানুষের মধ্যে করোনার টিকা দেওয়ার কথা থাকলেও তা সম্ভব হচ্ছে না বলে কর্মকর্তারা জানিয়েছেন। খবর আলজাজিরার

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার সিনেটে নির্বাচনি সংস্কার বিলের ওপর বিতর্কের জন্য প্রস্তাব করেন সংখ্যাগরিষ্ঠ নেতা চাক চুসুমার। বিতর্কের আয়োজনের ৬০ সিনেটরের ভোট দেওয়ার প্রয়োজন ছিল। তবে ১০০ সদস্যের সিনেটে ৫০ জনই রিপাবলিকান। তারা সবাই নির্বাচনি সংস্কার বিলের বিপক্ষে ভোট দেন।

No description available.

রিপাবলিকানদের দাবি, রাজ্যগুলোই সিদ্ধান্ত নেবে সংস্কারের প্রয়োজন আছে কি না। চাক চুসুমার বলেন, রিপাবলিকানরা ভীত। তাই তারা এ বিষয়ে বিতর্কও করতে চান না। তারা ভোটাধিকারকেও অস্বীকার করতে চান। তারা আমেরিকানদের ভোট প্রদানকে কঠিন করে তুলতে চান। মঙ্গলবার সন্ধ্যায় চূড়ান্ত ভোটের পর চুসুমার বলেন, রিপাবলিকানরা মিথ্যার পক্ষেই ভোট দিয়েছেন। তারা সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের মিথ্যা দাবিকেই এর মাধ্যমে সমর্থন জানালেন। তবে সব ডেমোক্র্যাটের বিলের পক্ষে ভোট দেওয়ার প্রশংসা করেন চুসুমার। এই প্রথম ডেমোক্র্যাটরা কোন বিলের পক্ষে ঐক্যবদ্ধ হলেন। তবে ভোটাধিকারের দাবি এর মাধ্যমেই শেষ হয়ে যাবে না বলে জানান চাক চুসুমার।

টিকাদানে পুরোপুরি সাফল্য আসছে না

যুক্তরাষ্ট্রে টিকাদান প্রক্রিয়ার বিষয়ে কোভিড-১৯ মোকাবিলা বিষয়ক সম্বয়ক জেফ জাইয়েন্টস বলেছেন, ফেডারেল সরকার আশা করছে, যাদের বয়স ২৭ বছর এবং তার বেশি তারা ৪ জুলাই নাগাদ অন্তত একটি টিকা পেয়ে যাবে যাকে তিনি একটি দারুণ সাফল্য বলে অভিহিত করেছেন। জাইয়েন্টস বলেন, এই জীবাণুটি এখন পরাস্ত হয়েছে এবং দেশটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে। তিনি বলেন, এখন ১৮-২৬ বছর বয়সি তরুণ-তরুণীদের টিকা দেওয়ার চেষ্টা চলছে। প্রেসিডেন্ট জো বাইডেন ৪ জুলাই স্বাধীনতা দিবসের মধ্যেই দেশের ৭০ শতাংশ প্রাপ্তবয়স্কদের অংশত কিংবা র্পূণাঙ্গ টিকা প্রদানের যে লক্ষ্য স্থির করেছিল যুক্তরাষ্ট্র সে লক্ষ্য অর্জন করতে পারছে না। তবে হোয়াইট হাউজ বলছে, তারা আশা করছে আরো কয়েকটি বাড়তি সপ্তাহ লাগবে এই লক্ষ্য অর্জন করতে।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x