জেলে অ্যান্টিভাইরাসের নির্মাতা ম্যাককাফির মরদেহ উদ্ধার

জেলে অ্যান্টিভাইরাসের নির্মাতা ম্যাককাফির মরদেহ উদ্ধার
জন ম্যাককাফি। ছবি: সংগৃহীত

অ্যান্টি ভাইরাস সফটওয়্যারের উদ্যোক্তা জন ম্যাককাফিকে স্পেনের বার্সেলোনার একটি কারাগারের কক্ষে মৃত অবস্থায় পাওয়া গেছে। কর ফাঁকি দেওয়ার অভিযোগে স্পেনের আদালত তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠাতে রাজি হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই এই ঘটনা ঘটে। কাতালান বিচার বিভাগ বলেছে, কারাগারের চিকিত্সকরা তাকে জ্ঞান ফেরানোর চেষ্টা করেও সফল হননি। খবর বিবিসির।

Antivirus Pioneer John McAfee Found Dead in Spanish Jail

কারাগার থেকে এক বিবৃতিতে বলা হয়েছে যে, সব ইঙ্গিত দেখে মনে হচ্ছে যে, ম্যাককাফি নিজেকে নিজেই শেষ করে দিয়েছেন। প্রযুক্তি বিশ্বে বিতর্কিত এই ব্যক্তির কোম্পানি প্রথম বারের মতো বাণিজ্যিকভাবে অ্যান্টি ভাইরাসের সফটওয়্যার বাজারে আনে। তার এই ম্যাককাফি ভাইরাস স্ক্যানের কারণে কম্পিউটার বিশ্বে শত শত কোটি ডলারের শিল্প গড়ে ওঠে। পরবর্তী সময়ে প্রযুক্তিজগতে প্রভাবশালী ইন্টেলের কাছে এটি ৭৬০ কোটি ডলারে বিক্রি করা হয়।

John McAfee

২০২০ সালের অক্টোবরে জন ম্যাককাফি তুরস্কে যাওয়ার জন্য বিমানে ওঠার আগ মুহূর্তে স্পেনে গ্রেফতার হন। তার বিরুদ্ধে অভিযোগ ছিল যে, কনসালটিং বা পরামর্শবিষয়ক কাজকর্ম, বক্তৃতা-ভাষণের মতো স্পিকিং এনগেইজমেন্ট, ক্রিপ্টোকারেন্সি এমনকি নিজের জীবনগাঁথার স্বত্ব বিক্রি করে তিনি শত শত কোটি টাকা আয় করলেও গত চার বছর ধরে তিনি ট্যাক্স রিটার্ন দাখিল করতে ব্যর্থ হয়েছেন।

John McAfee Dead: Antivirus Software Creator Dies in Prison - Variety

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ অভিযোগ করেছে যে, ম্যাককাফি তার আয়ের টাকা ব্যাংক অ্যাকাউন্ট এবং ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ অ্যাকাউন্টে নমিনিদের নামে জমা করে ট্যাক্সের দায় এড়িয়ে গেছেন। তার বিরুদ্ধে ইয়ট, রিয়েল এস্টেটসহ অন্যদের নামে কেনা আরো বহু সম্পদের হিসাব গোপন করার অভিযোগ ছিল। ম্যাককাফিকে এসব অভিযোগের মুখোমুখি করতে বুধবার স্পেনের জাতীয় আদালত তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানোর অনুমতি দেয়। সাম্প্রতিক বছরগুলোতে ম্যাককাফি বারবার দাবি করেছিলেন যে, তাকে ধরার জন্য ষড়যন্ত্র চলছে। তবে আদালত জানিয়েছে, তার বিরুদ্ধে রাজনৈতিক বা আদর্শিক কারণে মামলা হওয়ার কোনো প্রমাণ নেই। এই উদ্যোক্তা ইংল্যান্ডে জন্মগ্রহণ করেছেন। ১৯৮০র দশকে তিনি তার প্রযুক্তি কোম্পানি প্রতিষ্ঠা এবং ম্যাককাফি ভাইরাস স্ক্যান সামনে এনে প্রথমবারের মতো আলোচনায় আসেন।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x