আফগান প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসছেন বাইডেন

আফগান প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসছেন বাইডেন
ছবি: সংগৃহীত

বৈঠকে বসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। ওয়াশিংটনে পৌঁছে গেছেন গনি। শুক্রবার (২৫ জুন) অনুষ্ঠিতব্য এই বৈঠকে বাইডেনের কাছে আফগানিস্তানের জন্য একাধিক সাহায্য চাইতে পারেন তিনি। তবে আমেরিকা আফগানিস্তানকে কতটা সাহায্য করবে, তা নিয়ে সংশয় প্রকাশ করেছে বিভিন্ন মহল। এসব জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম ডয়চে ভেলে।

প্রতিবেদনে বলা হয়, আমেরিকাসহ ন্যাটো বাহিনী আফগানিস্তান থেকে সৈন্য সরাতে শুরু করে দিয়েছে। বাইডেন জানিয়েছেন, ১১ সেপ্টেম্বরের মধ্যে সমস্ত সৈন্য সরিয়ে নেওয়া হবে। তালেবানের সঙ্গে চুক্তি মেনেই এই সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। কিন্তু সমস্যা হলো, ন্যাটো সৈন্য যত সরিয়ে নিচ্ছে, আফগানিস্তানে ততই শক্তিবৃদ্ধি করছে তালেবান। মে মাসের মধ্যে দেশের প্রায় ৫০টি অঞ্চল তারা দখল করে নিয়েছে।

আফগানিস্তানে আমেরিকার স্পেশাল এনভয় ডেবোরা লিয়ন জানিয়েছেন, আফগানিস্তানে ৩৭০টি জেলা আছে, তার মধ্যে ৫০টিরও বেশি তালেবান দখল করে নিয়েছে। আঞ্চলিক রাজধানীগুলিকে প্রায় ঘিরে ফেলেছে তারা। শক্তিবৃদ্ধি করে সেই অঞ্চলগুলিও তারা যে কোনো সময় দখল করতে পারে বলে মনে করা হচ্ছে।

এই পরিস্থিতিতে বাইডেনের সঙ্গে বৈঠক গনির। বিশেষজ্ঞদের ধারণা, সেনা সরানোর পরেও আমেরিকা যাতে আফগান সরকারের পাশে থাকে সে আবেদন জানাবেন গনি। পাশাপাশি অর্থ সাহায্যও চাইতে পারেন।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x