মসজিদ ভাঙার ভিডিও ধারণে ২ সাংবাদিকের বিরুদ্ধে মামলা

মসজিদ ভাঙার ভিডিও ধারণে ২ সাংবাদিকের বিরুদ্ধে মামলা
ছবি: সংগৃহীত

ভারতের উত্তরপ্রদেশে একটি মসজিদ ভাঙার একটি ভিডিও প্রকাশ করায় দুই সাংবাদিকসহ চারজনের বিরুদ্ধে এজাহার দায়ের করেছে স্থানীয় পুলিশ। রাজ্যের বড়বাঙ্কি একালার পুলিশ সমাজে অশান্তি এবং সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের অভিযোগে ভারতীয় অনলাইন নিউজ পোর্টাল ‘দ্য ওয়্যার’র বিরুদ্ধে এই এজাহার দায়ের করেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

জানা যায়, দ্য ওয়্যারের ২ জন সাংবাদিক সিরাজ আলি এবং মুকুল এস চৌহান। তাদের সঙ্গে মোহাম্মদ নাঈম এবং মোহাম্মদ আনিস নামের ২ জনের বিরুদ্ধে ওই এজাহারটি দায়ের করা হয়। এর প্রেক্ষিতে দ্য ওয়্যার দাবি করছে, এই অভিযোগ ‘ভিত্তিহীন’ এবং ‘সাংবাদিকদের রিপোর্টিংকে অপরাধ হিসেবে’ প্রমাণের চেষ্টা করছে রাজ্যের বিজেপি সরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, ঘটনাটি গত মাসের। রাজ্যের বড়বাঙ্কি জেলার প্রশাসন রামসনেহি ঘাট তেহসিলে অবস্থিত একটি মসজিদ ভেঙে ফেলে। প্রশাসন জানায়, ওই মসজিদ অবৈধ। তবে উত্তরপ্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড জানায়, জেলা প্রশাসনের মসজিদ ভেঙ্গে ফেলা এই কাজ অবৈ। এ ঘটনায় তারা এলাহাবাদ হাইকোর্টেও গড়িয়েছে। হাইকোর্টে এই বিষয়ে শুনানি চলমান রয়েছে।

বড়বাঙ্কি জেলার ম্যাজিস্ট্রেট আদর্শ সিং এক বিবৃতিতে জানান, গত ২৩ জুন অনলাইন নিউজ পোর্টাল দ্য ওয়্যার রামসনেহি ঘাট তেহসিল নিয়ে একটি ভিডিও ডকুমেন্টরি তাদের টুইটার হ্যান্ডেলে প্রকাশ করে। ওই ডকুমেন্টরিতে তারা মিথ্যা এবং ভিত্তিহীন তথ্য প্রদর্শন করেছে। ভিডিওতে বেশ কিছু ভুল এবং ভিত্তিহীন বক্তব্য তুলে ধরা হয়েছে।

তিনি আরও জানান, ভিডিওতে দাবি করা হয়েছে যে প্রশাসন ও পুলিশ ধর্মীয় স্থাপনার অংশ বিশেষ ড্রেন এবং নদীতে ছুঁড়ে ফেলে দেয়। যা ভুল। আসলে এমন কিছুই ঘটেনি। এ ধরনের ভুল তথ্যের মাধ্যমে সমাজে শত্রুতা ছড়ানো এবং সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের চেষ্টা করেছে দ্য ওয়্যার।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x