মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

লাদাখের অবকাঠামোতে মনোনিবেশ করছে ভারত

আপডেট : ২৫ জুন ২০২১, ১৭:৪১

চীন-ভারতের উত্তেজনা লাদাখের অবকাঠামোকে তদারকি করছে ভারত। সীমান্ত নিয়ে মতবিরোধের কারনে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা বজায় থাকায়, নয়াদিল্লী বছরের পর বছর অবহেলিত লাদাখ সীমান্ত অঞ্চলকে উন্নত করার ব্যাপারে মনোনিবেশ করছে।

হিমালয় অঞ্চলের সবচেয়ে শক্ত ভূখণ্ডে নতুন টানেল ও রাস্তা গুলি তৈরি করার উদ্যোগ নিয়েছে ভারত। এমনকি সীমান্তবর্তী গ্রামগুলি এখন সৌর বিদ্যুৎ উৎপাদন ইউনিট দ্বারা চালিত ফাইবার অপটিক ক্যাবলগুলির মাধ্যমে টেলিফোন নেটওয়ার্ক এবং ইন্টারনেটের সাথে যুক্ত হচ্ছে। সীমান্ত সংঘাতের কারনে পর্যটন স্থান গুলোর ও ক্ষতিগ্রস্ত হয়েছে।

India-China tensions drive Ladakh infrastructure overhaul | Asia| An  in-depth look at news from across the continent | DW | 23.06.2021

লাদাখের প্যানগং সেক্টরের স্থানীয় কাউন্সিলর কনচোক স্টানজিন বলেছেন, সত্যই, গত বছর ভারত-চীন মধ্যে সীমান্ত সংঘাতের সূত্রপাতের পরে রাস্তা ও ইন্টারনেট যোগাযোগের মতো অবকাঠামোগত তদারকির কাজ গতিতে বেড়েছে, এছাড়া স্থানীয়রা এই সীমান্ত সংঘাতের সমাপ্তি অর্জনে লড়াই করে যাচ্ছে।

পর্যটনের খাতে অবসান হওয়ায় স্থানীয়রা এই সংঘাতের শেষ চায়। এই অনিশ্চয়তা অব্যাহত থাকায়,হোমস্টে গুলো বন্ধ করে দিয়েছেন স্থানীয়রা এবং অনেক পরিবার তাদের খাদ্য জোগানের জন্য রাস্তা নির্মাণে ভারতীয় সেনাবাহিনীর সাথে কাজ করছেন।

ইত্তেফাক/আইজে/এএইচপি