বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সোমালিয়ায় গাড়ি বোমা হামলায় নিহত ৩০

আপডেট : ২৮ জুন ২০২১, ১৮:২৪

সোমালিয়ার আধা-স্বায়ত্তশাসিত রাজ্য গালমুদুগের এক শহরে জঙ্গি গোষ্ঠী আল শাবাবের হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছেন। রবিবার (২৭ জুন) দেশটির আধা-স্বায়ত্তশাসিত গ্যালমুডাগ প্রদেশে গাড়ি বোমা হামলায় এই প্রাণহানির ঘটনা ঘটেছে বলে দেশটির একজন নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, গালমুদুগ থেকে সোমালিয়া সেনাবাহিনীর মেজর মোহাম্মদ আওয়াল জানান, গালমুদুগের উইসিল শহরে সামরিক বাহিনীর একটি ঘাঁটিতে হামলা চালাতে গাড়ি বোমা ব্যবহার করেছে বিদ্রোহীরা, এর পরপরই তাদের সঙ্গে সরকারি বাহিনী ও স্থানীয় সশস্ত্র ব্যক্তিদের লড়াই শুরু হয়।

Al-Shabaab attacks US base, EU convoy in Somalia | Daily Sabah

তিনি বলেন, ঘাঁটিতে হামলায় আল-শাবাবের সদস্যরা দুটি গাড়ি বোমা ব্যবহার করেছে। পরে এই জঙ্গিগোষ্ঠীর সদস্যদের সঙ্গে আইনশৃঙ্খলা-বাহিনীর এক ঘণ্টারও বেশি সময় ধরে সংঘর্ষ হয়। লড়াইয়ে ১৭ সৈন্য ও ১৩ বেসামরিকসহ মোট ৩০ জন নিহত হয়েছেন বলে আওয়াল জানিয়েছেন।

এদিকে নিজেদের পরিচালিত রেডিও আল-আনদালুসে প্রকাশিত এক বিবৃতিতে সামরিক ঘাঁটিতে হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আল শাবাব। তাদের ভাষ্যমতে এই বন্দুক যুদ্ধে সোমালিয়ার সরকারি বাহিনীর অন্তত ৩০ সদস্য নিহত ও আরও ৪০ জন আহত হয়েছে।

Somali military kills 76 in repelled al-Shabaab attack – Middle East Monitor

সোমালিয়ায় ইসলামি শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায় জঙ্গিগোষ্ঠী শাবাব। সোমালিয়ার সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে এক দশকের বেশি সময় ধরে দেশটিতে লড়াই করছে জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার অনুসারি এই জঙ্গিগোষ্ঠীটি।

ইত্তেফাক/এইচপি